কলকাতা বিভাগে ফিরে যান

বঙ্গীয় সাহিত্য পরিষদে অনিয়মের অভিযোগ তুলে চিঠি বিশিষ্টদের

September 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কর্মী নিয়োগ বিতর্কে শতাব্দী প্রাচীন বঙ্গীয় সাহিত্য পরিষদ। এখানে নিয়ম ভেঙে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করা হয়েছে বলে লিখিত অভিযোগ জানালেন বিশিষ্টরা। যে চিঠি বা অভিযোগপত্রটি বঙ্গীয় সাহিত্য পরিষদের কাছে পেশ করা হয়েছে, তাতে ১৪ জন বিশিষ্ট ব্যক্তির নাম আছে।

ওই ১৪ জনের মধ্যে রয়েছেন, পরিষদের কার্যনির্বাহক সমিতির সদস্য তথা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বোন স্বাগতা দাশ মুখোপাধ্যায়, প্রাক্তন সাংসদ শান্তশ্রী চট্টোপাধ্যায়, রামমোহন ফাইন্ডেশন এবং প্রসার ভারতীর প্রাক্তন ডিরেক্টর কে কে বন্দ্যোপাধ্যায় এবং কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপকও।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়্ছে, বঙ্গীয় সাহিত্য পরিষদে দৈনিক পারিশ্রমিকের ভিত্তিতে কর্মী নিয়োগের অনিয়মের বিষয়টি। পরিষদের সহসম্পাদক যেসব বিষয়ে দায়িত্বে ছিলেন, সেগুলি থেকে তিনি অব্যহতি চেয়েছেন। তাঁকে কেন এমন সিদ্ধান্ত নিতে হল, তা নিয়েও উদ্বেগ প্রকাশ পেয়েছে চিঠিতে। চিঠিতে বলা হয়েছে, পরিষদ থেকে সম্প্রতি যত বই প্রকাশিত হয়েছে, তার অধিকাংশ ক্ষেত্রে লেখক বা সম্পাদকরূপে বর্তমান প্রকাশনা অধ্যক্ষের নাম থাকছে, যা কাম্য নয়। পাশাপাশি কার্যনির্বাহক সমিতির সদস্যদের কেউ কেউ বই প্রকাশনার প্রস্তাব দিয়ে অসম্মানজনকভাবে প্রত্যাখ্যাত হচ্ছেন। গুণমান নয়, ব্যক্তিগত সম্পর্কই বই প্রকাশে বেশি প্রাধান্য‌ পাচ্ছে।

পরিষদের সম্পাদক অভিজিৎ রায় অবশ্য বলেন, যে অভিযোগপত্র এসেছে, তা কে দিল, জানা নেই। কারণ, যাঁদের নাম সেখানে আছে, তাঁরা কেউই সেখানে স্বাক্ষর করেননি। তাহলে সেই চিঠির গ্রহণযোগ্যতা কোথায়? আমরা বৈঠক ডেকেছি। সেখানে আলোচনার পরই এব্যাপারে বিশদে বলা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #letter, #Bangiya sahitya Parishad

আরো দেখুন