রাজ্য বিভাগে ফিরে যান

সরকারি হাসপাতালে বিদেশি নাগরিকদের আর বিনামূল্যে চিকিৎসা নয়

September 9, 2023 | < 1 min read

বিদেশি নাগরিকরা আর বিনামূল্যে বাংলার সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা পাবে না। ছবি সৌজন্যে: Sanat Kr Sinha

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিদেশি নাগরিকরা আর বিনামূল্যে বাংলার সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা পাবে না। এমনই নির্দেশিকা এবার জারি করল স্বাস্থ্য দপ্তর।

বিনামূল্যে চিকিৎসা করাতে বাংলাদেশ সহ অন্যান্য দেশের নাগরিকদের একাংশ পশ্চিমবঙ্গে চলে আসেন। তাঁরা বিভিন্ন সরকারি হাসপাতালে এসে চিকিৎসা করিয়ে নেন। এবার এই প্রবণতায় রাশ টানতে এই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

কেন এমন পদক্ষেপ হচ্ছে? এদিকে বিদেশি নাগরিকদের চিকিৎসা পরিষেবা দেওয়া নিয়ে গাইডলাইন প্রকাশ করল স্বাস্থ্য দফতর। এই গাইডলাইন যে আসছে সেটা আগেই বোঝা গিয়েছিল। শুক্রবার রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এই নির্দেশনামা জারি করলেন।

নির্দেশনামা বলা হয়েছে,

১, সরকার বিদেশি নাগরিকদের বাংলার সরকারি হাসপাতালে চিকিৎসা দেবে। ইমার্জেন্সিতে আসা রোগীদের জন্য যথাসম্ভব করবে অর্থের বিনিময়ে।

২, জেনারেল ওয়ার্ডে ভর্তি হলে সেই বিদেশি রোগীর চিকিৎসা হবে স্বাস্থ্যসাথীর রেট চার্ট মেনে।

৩, বেড ভাড়া, অপারেশন খরচ সবই সেই চার্ট মেনে করতে হবে। প্যাকেজে আওতার বাইরে থাকা চিকিৎসা হলে, কাছাকাছি কোনও প্যাকেজের রেট চার্টের আওতায় আনতে হবে।

৪, সরকারি হাসপাতালের সমস্ত ধরনের পেয়িং কেবিনের ক্ষেত্রে ইতিমধ্যে চালু থাকা খরচ নিতে হবে। চাইলে নতুন কোনও দর বেঁধে দেওয়াও যেতে পারে। যদিও ওই নির্দেশে আউটডোরের দু’টাকা টিকিট এবং হাসপাতালের ফ্রি মেডিসিন নিয়ে কোনও কথা বলা হয়নি। অবশ্য সরকারি কাজে থাকা বিদেশি নাগরিকদের ক্ষেত্রে এর কোনওটাই খাটবে না। সে ক্ষেত্রে পুরো চিকিৎসাই হবে বিনামূল্যে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Government of West Bengal, #free treatment, #health department

আরো দেখুন