রাজ্য বিভাগে ফিরে যান

লোকসভা নির্বাচনে বাংলার বাইরে কোন কোন রাজ্যে প্রার্থী দেবে TMC? শুরু জল্পনা

September 12, 2023 | 2 min read

লোকসভা নির্বাচনে বাংলার বাইরে কোন কোন রাজ্যে প্রার্থী দেবে TMC? শুরু জল্পনা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০১১ সালের বিধানসভা নির্বাচনে জেতার পর ত্রিপুরা, মেঘালয়, অসম ও গোয়ায় সংগঠন বিস্তারে ঝাঁপায় তৃণমূল কংগ্রেস। এর মধ্যে অসম এবং মেঘালয়ে সাংগঠনিক দিক থেকে তৃণমূল ভাল যায়গায় আছে বলে অনেকের মত।

এই পরিস্থিতিতে আগামী লোকসভা নির্বাচনে বাংলার বাইরে তৃণমূল কংগ্রেস প্রার্থী দেবে কিনা, তা নিয়ে নানা মহলে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে। যদি তারা রাজ্যের বাইরে পা ফেলে, তাহলে কোন কোন রাজ্যে তারা প্রার্থী দিতে পারে, তা নিয়ে নানা ধরনের প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক মহলে। কোন কোন রাজ্যে তারা প্রার্থী দিতে পারে তা নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে নানা ধরনের আলোচনা।

সূত্রের খবর, তৃণমূলের ভাবনার মধ্যে রয়েছে অসম এবং মেঘালয়। যদিও এব্যাপারে তৃণমূলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। সবটাই চূড়ান্ত হবে ‘ইন্ডিয়া’ জোটের আওতাভুক্ত রাজনৈতিক দলগুলির আলাপ-আলোচনার ভিত্তিতে।

একটি সূত্রের খবর, তৃণমূলের নজরে রয়েছে অসম ও মেঘালয়। অসমে তৃণমূল সংগঠনকে শক্তিশালী করার কাজ রিপুন বোরা, সুস্মিতা দেবরা প্রতিদিনই করে চলেছেন। তাছাড়া অসমবাসী সুস্মিতা দেবকে তৃণমূল রাজ্যসভার সাংসদ করেছিল। সম্প্রতি তাঁর সেই মেয়াদ শেষ হয়েছে। তৃণমূলে যোগ দেওয়ার আগে ২০১৪ সালে লোকসভা নির্বাচনে সুস্মিতা শিলচর লোকসভা কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে জেতেন। বর্তমানে এই আসনটি সংরক্ষিত হওয়ায় তাঁকে প্রার্থী করা যাবে না। পাশের কোনও কেন্দ্রে সুস্মিতাকে প্রার্থী করা হবে কি না, তা নিয়েও বিস্তর গুঞ্জন রয়েছে। অসম তৃণমূলের সভাপতি রিপুন বোরা বলেন, আমরা সংগঠনকে শক্তিশালী করে চলেছি। লোকসভা নির্বাচনে প্রার্থী দিতেও ইচ্ছুক। কিন্তু সেটা চূড়ান্ত হবে তৃণমূল সহ ইন্ডিয়া জোটের নেতৃত্বের আলোচনার ভিত্তিতে।
মেঘলয় রাজ্যে তৃণমূলের সংগঠন রয়েছে। ২০২৩ সালে মেঘালয় বিধানসভা নির্বাচনে লড়াই করে তৃণমূল পাঁচটি আসনে জেতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#politics, #candidates, #Loksabha Election 2024, #Loksabha Elections, #tmc

আরো দেখুন