রাজ্য বিভাগে ফিরে যান

কৌশিকী অমাবস্যার আগে তারাপীঠে ভিড় পুতিনের দেশের সাধক-সাধিকাদের

September 12, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কৌশিকী অমাবস্যায় যজ্ঞ করতে রাশিয়া থেকে তারাপীঠে এসে পৌঁছলেন সাধক-সাধিকার দল। রাশিয়ার সাধিকা যোগী অন্নপূর্ণা তারাপীঠের রামনাথ অঘোর আখড়ার প্রতিষ্ঠাতা সমীরনাথ অঘোরের আমন্ত্রণে সাধনার উদ্দেশ্যে এসেছেন, বলেই জানা গিয়েছে। কৌশিকী অমাবস্যা তিথির আগে সমীরনাথের আখড়ায় ইতালি থেকে আরও একটি দল আসার কথা রয়েছে বলে শোনা যাচ্ছে। দিল্লি, রাজস্থান, জয়পুর, কেরালা থেকেও সাধক সাধিকারা এসেছেন। কামাখ্যার নাগাসাধুরাও এসেছেন।

প্রাচীনকালে দেবদেবী ও মানুষকে শুম্ভ-নিশুম্ভের অত্যাচার থেকে বাঁচাতে দেবী কৌশিকীর সৃষ্টি হয়েছিল। কথিত আছে, সাধকদের কাছে কৌশিকী অমাবস্যার গুরুত্ব অপরিসীম। মাতৃসাধনায় সিদ্ধি লাভের জন্য তিথিটি খ্যাত। সাধকরা দিনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। আবার কৌশিকী অমাবস্যার একদিন আগে অঘোর চতুর্দশী নামে আরও একটি শুভদিন রয়েছে। প্রতিবছর এই তিথিতে দূরদূরান্তের থেকে সাধুরা ছুটে আসেন। নিশিরাতে সাধনায় বসেন। চলতি বছর বিদেশি সাধকরা আসায়, তা অন্য মাত্রা পেয়েছে।

দিন চারেক আগেই তারাপীঠে এসেছেন রাশিয়ার সাধক দল। তাঁদের মধ্যে অন্যতমা যোগী অন্নপূর্ণা গত সাতবছর ধরে উত্তরপ্রদেশের গোরখপুরে সাধনা চালাচ্ছিলেন। এবার কৌশিকী তিথিতে তিনি তারাপীঠ মহাশ্মশানকে সাধনার জন্য বেছে নিয়েছেন। তারাপীঠ শ্মশানে তাঁবু খাটিয়ে থাকছেন তাঁরা। পাশেই যজ্ঞস্থল করা হয়েছে। আজ, সোমবার থেকে শনিবার পর্যন্ত তাঁরা ভাণ্ডারা শুরু করছেন। শনিবার পর্যন্ত যজ্ঞ চলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #tarapith temple, #Kaushiki Amavasya 2023, #RUSSIAN WOMAN

আরো দেখুন