বিবিধ বিভাগে ফিরে যান

একটা ইঁদুর ধরতে ৪১,০০০ টাকা খরচ করে রেলের এই ডিভিশন! বলছে RTI

September 16, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতে ইঁদুর ধরা কোন বড় বিষয় নয় কারণ এতে কিছুটা পরিশ্রম লাগতে পারে তবে আর্থিক দিক থেকে খরচ বেশি নেওয়া উচিত নয়। তবে, উত্তর রেলওয়ের লখনউ ডিভিশন যা হিসেব দিয়েছে তাতে জানা যাচ্ছে একটি ইঁদুর ধরতে ৪১,০০০ টাকা খরচ করে। হ্যাঁ, আপনি এটা ঠিক পড়েছেন।

নিমচ-এর এক RTI কর্মী চন্দ্রশেখর গৌরের দায়ের করা তথ্যের অধিকার (আরটিআই) আবেদনের প্রতিক্রিয়ায়, নর্দার্ন রেলওয়ের লখনউ ডিভিশন নাকি বলেছে যে ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে ১৬৮টি ইঁদুর ধরতে ৬৯,৫ লক্ষ টাকা খরচ হয়েছে। এর অর্থ প্রতি ইঁদুরের জন্য ৪১,০০০ টাকা।

গৌড় ইঁদুর ধরার জন্য যে পরিমাণ খরচ করেছে তা চেয়ে দিল্লি, আম্বালা, মোরাদাবাদ, লখনউ এবং ফিরোজপুর সহ নর্দার্ন রেলওয়ের পাঁচটি ডিভিশনকে নির্দেশ করে একটি আরটিআই দায়ের করেছিল। তবে শুধুমাত্র লখনউ বিভাগই গৌড়কে জবাব দিয়েছে বলে জানা যাচ্ছে।

জানা গেছে, যদিও ফিরোজপুর এবং মোরাদাবাদ বিভাগ এখনও উত্তর দেয়নি, আম্বালা এবং দিল্লি বিভাগ প্রশ্নগুলি এড়িয়ে গেছে।

ইঁদুর দ্বারা ক্ষতির কোন উত্তর নেই

গৌড়ের আরটিআই ইঁদুর দ্বারা সৃষ্ট ক্ষতির মূল্য সম্পর্কেও জিজ্ঞাসা করেছিল, যা নাকি লখনউ বিভাগ এড়িয়ে গেছে। জানা যাচ্ছে, লখনউ বিভাগ তার প্রতিক্রিয়ায় বলেছে, ক্ষতিগ্রস্ত পণ্য এবং আইটেমগুলির বিশদ বিবরণ পাওয়া যায় না। ক্ষয়ক্ষতির কোনো মূল্যায়ন করা হয়নি।

লখনউ বিভাগে ইঁদুর ধরার জন্য দায়ী কে?

RTI-এর উত্তর অনুসারে, লখনউ-ভিত্তিক এম/এস সেন্ট্রাল ওয়ারহাউজিং কর্পোরেশনকে নাকি ইঁদুর ধরার জন্য ২০১৯ সাল থেকে একটি চুক্তি দেওয়া হয়েছে।

আম্বালা ও দিল্লি ডিভিশনের জবাব

আরটিআই প্রশ্নের উত্তরে, আম্বালা ডিভিশন নাকি জানিয়েছে যে এটি এপ্রিল ২০২০ থেকে মার্চ ২০২৩ এর মধ্যে কীটপতঙ্গ, ইঁদুর এবং ধোঁয়াগুলির বিরুদ্ধে চিকিত্সার জন্য ৩৯.৩ লক্ষ টাকা ব্যয় করেছে৷ ডিভিশনটি অবশ্য আলাদা খরচ এবং ধরা ইঁদুরের সংখ্যা উল্লেখ করেনি৷

অন্যদিকে, দিল্লি ডিভিশন নাকি বলেছে যে তারা উত্তরে আরও বিশদ বিবরণ না দিয়ে যাত্রীবাহী ট্রেনগুলিতে কীটপতঙ্গ এবং ইঁদুর নিয়ন্ত্রণের জন্য একটি চুক্তি দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #Lucknow NR railway division

আরো দেখুন