দেশ বিভাগে ফিরে যান

কেন শুভেন্দুর নামে এ বার বিদেশ মন্ত্রকে নালিশ জানাল তৃণমূল? দেখে নিন

September 16, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিদেশ সফরকালীন গত বুধবার দুবাই বিমানবন্দরের লাউঞ্জে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্খের দেখা হয়ে গিয়েছিল হঠা়ৎই। দু’জনে পরস্পরের সঙ্গে সৌজন্য বিনিময়ের পরে এবছর নভেম্বরে হতে চলা বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে বিক্রমসিঙ্খেকে আমন্ত্রণ জানান মুখ্যমন্ত্রী। বিক্রমসিঙ্খেও মমতাকে আমন্ত্রণ জানান তাঁর দেশে এবং মমতাকে জিজ্ঞাসা করেন তিনি কি বিরোধী জোটকে নেতৃত্ব দিতে চলেছেন? জবাবে মমতাকে বলতে শোনা যায় -ওহ মাই গড!

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ওই কথোপকথনকেই কিছুটা অন্য ভাবে লেখেন এক্স হ্যান্ডলে। চিত্রনাট্যের মতো করে শুভেন্দু লিখেছিলেন, মমতার উদ্দেশে বিক্রমসিঙ্খে বলেছেন, ‘‘আপনি কি আপনার রাজ্যকে অর্থনৈতিক সংকটের দিকে এগিয়ে নিয়ে যেতে নেতৃত্ব দিচ্ছেন? যে সংকটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা!’’ পাল্টা মমতার ভাষ্যে বিরোধী দলনেতা লেখেন, ‘‘আপনি যদি দিক নির্দেশ করেন তাহলে আমি বাজার থেকে আরও টাকা ধার নিতে পারি। আমি আপনাকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মলনে আমন্ত্রণ জানাচ্ছি।’’

এর পরিপ্রেক্ষিতে তৃণমূলের রাজ্যসভার দলনেতা সাংসদ ডেরেক ও’ব্রায়েন দলের পক্ষ থেকে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী জয়শঙ্করকে চিঠি লিখে শুভেন্দুকে ‘সেন্সর’ করার দাবি জানিয়েছেন।তৃণমূলের বক্তব্য, শুভেন্দুর এই বিকৃত বক্তব্য আসলে ভারত-শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক সম্পর্ককে আঘাত করছে। পড়শি দেশটির সঙ্গে ভারতের ৭৫ বছরের সম্পর্কের কথা স্মরণ করিয়ে দেওয়ার পাশাপাশি বিদেশমন্ত্রীকে এ-ও মনে করিয়ে দেওয়া হয়েছে, শ্রীলঙ্কায় থাকা ভারতীয় বংশোদ্ভূত তামিল সম্প্রদায়ের সঙ্গে ২০০ বছরের সম্পর্ক রয়েছে। ডেরেকের অভিযোগ, শুভেন্দুর এই বক্তব্য আসলে বাংলার সঙ্গে শ্রীলঙ্কার বাণিজ্যিক সুসম্পর্ককে বিনষ্ট করার অপচেষ্টা। পাশাপাশিই তৃণমূল বিদেশমন্ত্রীকে লেখা চিঠিতে বলেছে, যে ভাবে শ্রীলঙ্কার অর্থনীতি নিয়ে কথা বলেছেন শুভেন্দু তাও দেশের বিদেশনীতির পরিপন্থী। ডেরেকের স্পষ্ট অভিযোগ, বিধায়ক পদের অপব্যবহার করছেন শুভেন্দু।

তৃণমূলের এই চিঠি দলের এক্স হ্যান্ডেল থেকে পোস্ট করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #suvendu adhikari, #tmc, #Trinamool Congress

আরো দেখুন