রাজ্য বিভাগে ফিরে যান

কোষ্ঠকাঠিন্যের সমস্যার সমাধানে আসছে নতুন ওষুধ, চূড়ান্ত ট্রায়াল চলছে বাংলায়

September 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত রোগী এখন অহরহ দেখা যায়। এমনকী প্রতি বাড়িতেই মোটের উপর ছড়িয়ে রয়েছে এই ধরনের রোগী। দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য সাধারণত বয়স্কদের হয়। হাসপাতালে ছোটাছুটি করে বারবার চিকিৎসক পাল্টেও বহু ক্ষেত্রে সমাধান মেলে না।

এই সমস্যা থেকে মুক্তি পেতে আসছে নতুন ওষুধ। বাংলায় এর অন্তিম পর্যায়ের ফেজ থ্রি ট্রায়াল চলছে। চিকিৎসকরা জানান, এই ধরনের রোগীদের রোগনির্ণয় এবং চিকিৎসা—দু’টিই চ্যালেঞ্জিং। কিছু ক্ষেত্রে সমস্যার কারণ জানা যায়। অনেকসময় আবার কারণ বোঝাই যায় না। কারণ না খুঁজে পাওয়া কোষ্ঠকাঠিন্যকে চিকিৎসাশাস্ত্রে বলা হয় ‘ক্রনিক ইডিওপ্যাথিক কনস্টিপেশন বা সিআইসি’। বিশ্বে প্রতি পাঁচ কোষ্ঠকাঠিন্যের রোগীর মধ্যে একজন এই সমস্যায় ভোগেন। এবার আসছে এই সমস্যারই ওষুধ। এ জন্য দেশব্যাপী ট্রায়াল চলছে। তাতে অংশ নিয়েছেন বাংলার চিকিৎসকরাও। এ রাজ্যে তিনটি জায়গায় ট্রায়াল চলছে, এনআরএস, কলকাতা মেডিকেল কলেজ এবং সোনারপুরে এক লিভার ও পেটের অসুখের চিকিৎসাকেন্দ্রে।

পরীক্ষা চলছে দুটি আর্মে। টেস্ট আর্মে রোগীরা পরীক্ষামূলক ওষুধটি পাচ্ছেন। কম্পারেটর আর্মে রোগীরা ১২ সপ্তাহ ধরে প্লাসিবো (ট্যাবলেটের মতো দেখতে। কোনও ওষধি গুণ নেই) পাচ্ছেন। অংশগ্রহণকারী প্রত্যেক রোগীর ১২ লিড ইসিজি, চেস্ট এক্স রে, কোলনোস্কোপি, মহিলা হলে প্রেগন্যান্সি পরীক্ষা করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Medicine, #West Bengal, #constipation, #final trial

আরো দেখুন