খেলা বিভাগে ফিরে যান

Asian Games 2023: পদকের দৌড়ে এগিয়ে কোন ভারতীয় তারকারা? রইল সম্ভাব্য তালিকা

September 20, 2023 | 2 min read

পদকের দৌড়ে এগিয়ে কোন ভারতীয় তারকারা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আর একসপ্তাহও বাকি নেই। চীনের হাংঝুতে এশিয়ান গেমস ২০২৩-এ মাঠে নামার জন্য প্রস্তুত ভারত। ভারতের লক্ষ্য ভারত ১০০ পদক। বাড়ছে প্রত্যাশা। একটি সমৃদ্ধ ইতিহাস এবং গেমগুলির একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যতের সাথে, ভারত তার সর্বকালের সর্ববৃহৎ দলকে মাঠে নামিয়েছে, এবং প্রত্যাশা বাড়ছে৷ প্রতিবারই ভারতীয় অ্যাথলিটদের ভান্ডারে জমা হয় Asian Games-এ পদক। তবে কোনও বারই একশোর বেশি পদক আসেনি। তবে এ বার ১০০ পদকের লক্ষ্য নীরজ, স্বপ্নাদের।

এ বারের এশিয়ান গেমসে থাকবে ভারতের সবচেয়ে বড় টিম। মোট ৬৫৫ অ্যাথলিট নামবেন হানঝাউ গেমসে। এবারের Asian Games 2023-এ সোনা, রুপো, ব্রোঞ্জের দৌড়ে কোন খেলায় কতটা হতে পারে ভারতের লক্ষ্যপূরণ? দৃষ্টিভঙ্গির বিচারে র‌ইল সম্ভাব্য তালিকা।

জ্যাভলিন

এবছরে জ্যাভলিন থেকে সোনা আনতে পারেন নীরজ চোপড়া। ২০১৮ সালের এশিয়ান গেমসেও সোনা জিতেছিলেন তিনি। সেই সোনার পদক ধরে রাখার জন্যই নামবেন তিনি। একই সঙ্গে জ্যাভলিন থেকে পদক দিতে পারেন কিশোর জেনাও।

শটপাট

ছেলেদের শটপাটে সোনা আনতে পারেন ২৮ বছরের তেজিন্দর সিং টুর। গত বছরও এশিয়ান গেমস থেকে সোনা এনেছিলেন তিনি ।

পুরুষদের লংজাম্প

ছেলেদের লংজাম্পে ফের স্বপ্ন দেখাচ্ছেন মুরলী শ্রীশঙ্কর। বিশ্ব মিটে ৮.৪১ মিটার লাফিয়েছেন তিনি। এই ছন্দ যদি বজায় থাকে, তা হলে পদক আসবেই এমনটা আশা করা যায়।

এছাড়া লংজাম্পার জেসউইন অল্ড্রিনকে। এই মরসুমে তিনি ৮.৪১ মিটার লাফিয়েছেন। ট্রিপল জাম্পে পদক দিতে পারেন প্রবীণ চিত্রাভেল। ছেলেদের ১৫০০ মিটারে পদকের আশা জাগাচ্ছেন অজয় কুমার সরোজ। ছেলেদের ৩ হাজার মিটার স্টিপল চেজে পদকের স্বপ্নপূরণ করতে পারেন অবনীশ সাবেল। সেই সঙ্গে ছেলেদের ৪০০ মিটার রিলেতেও পারেন পদক।

মেয়েদের লংজাম্প

মেয়েদের লংজাম্পে শৈলি সিং, ৩ হাজার মিটার স্টিপল চেজে পারুল চৌধুরী, বিথ্যা রামরাজ, মেয়েদের ৪০০ মিটার রিলেতে পদকের সম্ভাবনা প্রবল। হেপ্টাথলনে গত বার এশিয়ান গেমস থেকে এনেছিলেন সোনা। এ বারও বাংলার অ্যাথলিট হটফেভারিট। এশিয়ান চ্যাম্পিয়নশিপে অল্পের জন্য সোনা পান নি তিনি। সেই আক্ষেপ হয়ত মিটতে চলেছে এবারের এশিয়ান গেমসে। মেয়েদের ১০০ মিটার হার্ডলসে জ্যোতি ইয়ারাজি, ৪০০ মিটার মিক্সড রিলে টিমও সোনা জিততে পারে।

বক্সিং

বক্সিংয়ে নিখাত জারিন, লভলিনা বরগোহাইনরা হট ফেভারিট। দীপক ভোরিয়াকেও পদকের তালিকায় রাখা যেতে পারে।

আর্চারি

এবারে আর্চারি ছেলে-মেয়েদের কম্পাউন্ড টিম, রিকার্ভ টিমের পদক জেতার সম্ভাবনা প্রবল। সেই সঙ্গে ছেলে-মেয়ে-মিক্সড ইভেন্টের ব্যাডমিন্টন থেকে নিশ্চিত ভাবে পদক আসবে।

ক্রিকেট

ক্রিকেটে টিম পাঠাচ্ছে ভারত। ঋতুরাজ গায়কোয়াড়ের নেতৃত্বে ভারত পদক জিতবে, এমন আশা করাই যায়।

হকি

হরমনপ্রীত সিংয়ের হকি টিমের পদক জেতার সম্ভাবনা প্রবল। মেয়েদের হকি টিমও পদক আনতে পারে।

শুটিং

মানু ভাকের, রুদ্রাংশ ভাকের সহ আরও অনেকে শুটিংয়ে পদক আনতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nikhat zareen, #asian games 2023, #Shaili, #India, #Neeraj Chopra, #Medals

আরো দেখুন