রাজ্য বিভাগে ফিরে যান

উৎসবের মরশুম ইলিশ ছাড়া চলে? পুজোয় আসছে ওপার বাংলার উপহার!

September 21, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মাছের রাজা ইলিশ। উৎসবের মরশুম সেই মাছ ছাড়া অসম্পূর্ন। পুজোর আগে উপহার হিসেবে এবারও ইলিশ পাঠাচ্ছে ওপার বাংলার সরকার। ৩,৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। অনুমতি পেয়েছে ওদেশের ৭৯টি সংস্থা। এক একটি সংস্থা সর্বোচ্চ ৫০টন করে ইলিশ রপ্তানি করতে পারবে। ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু মাছ ব্যবসায়ীদের প্রশ্ন, প্রায় চার হাজার টন ইলিশ মাত্র ৪০ দিনে আনা কি সম্ভব? মরশুমের শেষ লগ্নে ইলিশ আসছে, তার স্বাদ-গন্ধ কি উৎকৃষ্ট হবে, সে প্রশ্নও উঠছে।

ব্যবসায়ীদের বক্তব্য, ২০২২ সালে ওপার বাংলার সরকার এদেশে ২,৯০০ টন ইলিশ আসার অনুমতি দিয়েছিল। যদিও রপ্তানির সময় কম থাকায় মাত্র ১,৩০০ টন ইলিশ এসেছিল। অনুমোদিত পরিমাণের অর্ধেকও আনা যায়নি। তার আগের বছর, ২০২১ সালে চার হাজার ৬০০ টন ইলিশ আনার অনুমোদন ছিল। কিন্তু এপার বাংলায় এসেছিল মাত্র এক হাজার ২০০ টন ইলিশ।

পূর্ব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে, বাংলাদেশ ডেপুটি হাই কমিশনে এবং বাংলাদেশ সরকারকে চিঠি লেখেন ব্যবসায়ীরা। তাদের কথায়, গত দু’বছর ভাল পরিমাণ ইলিশ আমদানির অনুমতি দেওয়া হয়েছিল। যদিও সময়ের অভাবে সামান্যই এসেছে। কারণ, ইলিশ আমদানির জন্য মাত্র ২০ থেকে ৩০ দিন সময় দেওয়া হয়। এই অল্প সয়য়ের মধ্যে বিপুল পরিমাণ মাছ আনা কার্যত অসম্ভব।তাদের দাবি, আমদানির জন্য অন্তত ৬০ দিন সময় দেওয়া হোক। প্রসঙ্গত, এবারও সময় বরাদ্দ হয়েছে ৪০ দিন। এই সময়ের মধ্যে কতটা মাছ নিয়ে আনা সম্ভব হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #hilsa fish

আরো দেখুন