রাজ্য বিভাগে ফিরে যান

বঙ্গোপসাগরে ঘনাচ্ছে নিম্নচাপ, পুজোর আগে ফের বাংলামুখী ঘূর্ণিঝড়?

September 23, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃষ্টি চলছেই থামার কোনও নামই নেই। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে দফায় দফায় ঝমঝমিয়ে বৃষ্টি হয়েই চলেছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২৮-২৯ সেপ্টেম্বর ফের বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেপ্টেম্বরের শেষের নিম্নচাপটি অক্টোবরের শুরুতে তান্ডব চালাতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, নিম্নচাপটি শক্তি বাড়িয়ে কী অবস্থায় পৌঁছবে বা গতিপথ কোনদিকে যাবে তা এখনই বলা যাচ্ছে না।
দিন কয়েক আগে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি দুর্বল হয়ে ঘূর্ণাবর্ত হিসেবে ঝাড়খণ্ডের উপর অবস্থান করছে। তবু আগামী কয়েকদিন দক্ষিণ ও উত্তরবঙ্গে অব্যাহত থাকবে বৃষ্টি। জানিয়েছে আবহাওয়া দপ্তর।

মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণাবর্তটি ঝাড়খণ্ডে চলে গেলেও বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প বাংলায় ঢুকেছে। ফলে মেঘ বৃষ্টির রেশারেশি চলছেই। দক্ষিণবঙ্গেরও প্রায় সর্বত্র আজ শনিবারও সারাদিন একইরকম আবহাওয়া বজায় থাকতে পারে। সোমবারের পর দক্ষিণবঙ্গে এবং রবিবারের পর উত্তরবঙ্গে বৃষ্টি খানিকটা কমবে বলে আশা করা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#cyclone, #Weather forecast, #West Bengal Weather

আরো দেখুন