কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার চাপ কমাতে পণ্যবাহী ট্রাক-লরি ভেসেলে গঙ্গা পার করানোর সিদ্ধান্ত

September 23, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতার রাস্তা এবং হুগলি ও নিবেদিতা সেতুর উপর চাপ কমাতে পণ্যবাহী ট্রাক-লরি ভেসেলে চাপিয়ে গঙ্গা পার করানোর সিদ্ধান্ত নিল পরিবহণ দপ্তর। কাকদ্বীপের লট ৮ থেকে কচুবেড়িয়া পর্যন্ত এই ধরনের ভেসেল পরিষেবা দেওয়া হয় শুধুমাত্র গঙ্গাসাগর মেলার সময়। এবার এই পরিষেবা কলকাতায় শুরু হচ্ছে।

ইতিমধ্যে বরানগর ও শালিমারে জায়গা চিহ্নিত হয়ে গিয়েছে। পাশাপাশি, কল্যাণী থেকে নুরপুর পর্যন্ত কোথাও এই পরিষেবা চালুর সুযোগ থাকলে পুরসভাগুলিকে এবিষয়ে প্রস্তাব পাঠানোর নির্দেশ দিয়েছে পরিবহণ দপ্তর।

গঙ্গা নদী দিয়ে সরাসরি ভেসেল বা রো রো পরিবহণের মাধ্যমে পণ্যবাহী লরি পারাপার করা প্রয়োজন। কারণ, শহরের অন্যতম গেটওয়ে নিবেদিতা সেতু ও দ্বিতীয় হুগলি সেতুর উপর চাপ মারাত্মকভাবে বাড়ছে। এছাড়া যানজটে অবরুদ্ধ হয়ে পড়ছে শহরের প্রবেশদ্বার সাঁতরাগাছি। এই পরিস্থিতিতে বিকল্প হিসেবে জলপথকে বেছে না নিলে কলকাতার যানজট আগামী দিনে মারাত্মক আকার নেবে। সেকারণে, এই দুই সেতুকে এড়িয়ে সরাসরি পণ্যবাহী গাড়িকে বরানগর ও শালিমারে গঙ্গার ঘাটে নিয়ে আসা হবে। এরপর ঘাট লাগোয়া এলাকায় তৈরি ট্রাক টার্মিনাল থেকে ভেসেলের মাধ্যমে তা পারাপার করানো হবে।

এই প্রকল্পের জন্য প্রাথমিকভাবে খরচ ধরা হয়েছে ১০২১ কোটি টাকা। যৌথভাবে তা বহন করবে রাজ্য ও বিশ্বব্যাঙ্ক। ২০২৬ সালের মধ্যে এই কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে পরিবহণ দপ্তর সূত্রে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Ganges, #Lorries, #Trucks, #Vessels

আরো দেখুন