রাজ্য বিভাগে ফিরে যান

আন্তর্জাতিক নদী দিবসে বিশ্বব্যাপী কর্মসূচিতে জায়গা পেল বাংলার কোন কোন উদ্যোগ?

September 25, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারত নদীমাতৃক দেশ, নদীর সঙ্গে ভারতবাসীর সম্পর্ক চিরকালীন। মাত্রাতিরিক্ত দূষণের জেরে বিপন্ন ভারতের নদ-নদী। নাব্যতা কমে গিয়ে, মজে যাচ্ছে নদীখাত। জোর করে নদীর গতিপথ পাল্টে দেওয়া হচ্ছে। যার জেরে বিপদের মুখে বহু নদী। হারিয়ে যাচ্ছে মাছেরা। গ্রাম-বাংলার নদীগুলি থেকেও কমে আসছে মাছের বিভিন্ন প্রজাতি। সঙ্কটে মৎস্যজীবীরা। পরিবেশবিদদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এই বিপন্ন পরিস্থিতির মধ্যেই এক অনন্য নজির গড়েছে বাংলা। ‘আন্তর্জাতিক নদী দিবস’ উপলক্ষ্যে বিশ্বব্যাপী কর্মসূচিতে ঠাঁই পেয়েছে বাংলার তিনটি বিশেষ উদ্যোগ।

সেপ্টেম্বর মাসের শেষ রবিবার প্রতি বছর ‘বিশ্ব নদী দিবস’ পালিত হয়। ১৯৮০ সালে কানাডার নদী আন্দোলনের কর্মী এবং আইনজীবী মার্ক অ্যাঞ্জেলোর হাত ধরে নদী দিবস পালন শুরু। পরবর্তীতে গড়ে ওঠে ‘ওয়ার্ল্ড রিভার্স ডে’ সংস্থা। গোটা বিশ্বের সঙ্গে ভারতও নদনদী রক্ষার লড়াই লড়ে। দেশব্যাপী চলতে থাকা বিভিন্ন কর্মকাণ্ডের মধ্যে ওয়ার্ল্ড রিভার্স সংস্থার তালিকায় ঠাঁই পেয়েছে মোট পাঁচটি কর্মসূচি। যার মধ্যে তিনটিই বাংলার। এর দু’টি নদীয়ায় ও একটি দক্ষিণ দিনাজপুরে।

চূর্ণী ও মাথাভাঙা নদীতে দূষণের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আন্দোলন চলছে। নদী রক্ষার দাবিতে বিশ্ব নদী দিবসে রানাঘাটে অনশন-অবস্থানের ডাক দিয়েছিল একাধিক সংগঠন। দূষণের থাবায় ক্রমশ বিপন্ন হচ্ছে জলঙ্গি। সচেতনতা বাড়াতে নদী দিবসে কৃষ্ণনগর পুরসভার সামনে একটি পথনাটিকা করছে ‘সেভ জলঙ্গি’ সংগঠন। দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে আত্রেয়ী নদীর তীরে আয়োজিত হয়েছে ‘নদীর পাঠশালা’। স্কুল পড়ুয়াদের সচেতন করতে কর্মশালার আয়োজন করেছে দিশারী সংকল্প। ছাত্রছাত্রীদের নিয়ে নদী বিষয়ক সচেতনতামূলক কবিতা, গান, আলোচনা হয়েছে সেখানে।

তালিকায় রয়েছে নর্মদা নদী বাঁচানোর কর্মসূচিও। ভারতের ৪৫টি নদীকে কিভাবে আগের চেহারায় ফিরিয়ে আনা সম্ভব, তা নিয়ে কাজ শুরু করেছে ইন্ডিয়ান রিভার কাউন্সিল। দেশজুড়ে হারিয়ে যেতে বসা নদীগুলিকে ফিরিয়ে আনাই সংগঠনের লক্ষ্য। মার্ক অ্যাঞ্জেলোর ‘ওয়ার্ল্ড রিভার্স ডে’ সংস্থা, ইন্ডিয়ান রিভার কাউন্সিল উদ্যোগকেও কুর্নিশ জানিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #International river day

আরো দেখুন