রাজ্য বিভাগে ফিরে যান

BJP-র জুমলা নিয়ে কী বললেন গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার প্রধান অনীত থাপা?

September 25, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রবিবার দার্জিলিঙে বিশাল সমাবেশে দাঁড়িয়ে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার প্রধান তথা জিটিএ’র চিফ এগজিকিউটিভ অনীত থাপা বললেন, বিজেপি শুধু প্রতিশ্রুতি দেয়। বাস্তবে কিছুই করে না। চা শ্রমিকদের জমির অধিকার রক্ষার নিয়ে রাজ্যের সঙ্গে লাগাতার আলোচনা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন অনীত। লোকসভা ভোটের আগে, তাঁর সভা দেখে দিশাহার বিজেপিসহ বিরোধীরা। অনীতের দলকে বাগে আনতে মরিয়া বিজেপি।

রবিবার ‘আমার জমি, আমার অধিকার’ স্লোগান নিয়ে চকবাজারে সমাবেশ করে বিজিপিএম। পাহাড়ের বিভিন্ন প্রান্ত থেকে বাসিন্দারা সভায় এসেছিলেন। মহিলাদের ভিড় ছিল চোখে পড়ার মতো। ওই সভা থেকেই বিজিপিএম প্রধান বিজেপিসহ বিরোধীদের তীব্র ভাষায় আক্রমণ শানিয়েছেন। তিনি বলেন, দীর্ঘদিন ধরে দার্জিলিং লোকসভা কেন্দ্র নিজেদের কব্জার রেখেছে বিজেপি। গোর্খাল্যান্ডসহ নানা ইস্যুতে তারা কেবল প্রতিশ্রুতই দিয়েছে। কোনওটাই বাস্তবায়িত হয়নি। কিন্তু, তিনি মুখে যা বলেন তা করেন। চা শ্রমিকদের জমির অধিকার দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। পাঁচ ডেসিমেল জমির পাট্টা নিতে পাহাড়বাসী রাজি নন। তাঁরা সরকারের এই সিদ্ধান্তে আঘাত পেয়েছেন। বিষয়টি নিয়ে রাজ্য সরকারের সঙ্গে কথা হয়েছে। সেই প্রক্রিয়া আপাতত স্থগিত রেখেছে রাজ্য।

তিনি আরও বলেন, চা শ্রমিকদের জমির সম্পূর্ণ অধিকার দেওয়ার দাবি নিয়ে রাজ্যের সঙ্গে লাগাতার আলোচনা চালিয়ে যাবেন। দাবি পূরণের বিষয়ে আশাবাদী তিনি। বিরোধীরা কি চান, তা ১০ দিনের মধ্যে জানাতে বলেন অনীত। রাজ্য সরকারের সঙ্গে তিনি বিরোধীদের দাবি নিয়েও আলোচনা করবেন বলে জানিয়েছেন। শ্রমিক সংগঠনের জয়েন্ট ফোরাম এখন শ্রমিকদের বিভ্রান্ত করছে। দীর্ঘদিন রাজ্যে তাদের সরকার ছিল। তারা কিন্তু চা শ্রমিকদের পাট্টা দেওয়ার ব্যাপারে কোনও উদ্যোগ নেয়নি। বিজিপিএম প্রধান ছাড়াও কালিম্পংয়ের বিধায়ক রুদেন লেপচা, শ্রমিক সংগঠনের নেতা জে বি তামাংসহ অন্যান্য নেতারা সভায় হাজির ছিলেন। সকলেই বিজেপিকে আক্রমণ করেন। কার্যত শক্তি প্রদর্শন করলেন অনীত। বিশ্লেষকদের মতে, লোকসভা ভোটের মুখে বিশাল সমাবেশ রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #GTA, #Anit Thapa, #Bharatiya Gorkha Prajatantrik Morcha, #BGM

আরো দেখুন