দেশ বিভাগে ফিরে যান

দক্ষিণ ভারতের পর উত্তর ভারতেও বিপাকে বিজেপি নেতৃত্বাধীন NDA জোট

September 26, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের আগে যখন INDIA জোট ক্রমশ সঙ্গবদ্ধ হচ্ছে তখন বিজেপি নেতৃত্বাধীন NDA জোট দক্ষিণ ভারতে বড় ধাক্কা খেল। বিজেপি তথা এনডিএ-র সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত জানিয়েছে সর্বভারতীয় আন্না দ্রাবিড় মুনেত্রা কাজগাম বা এআইএডিএমকে।

গত কয়েক মাস ধরেই বিজেপি এবং এআইডিএমকের মধ্যে বিতর্ক চলছিল। নড়বড়ে হয়ে গিয়েছিল জোট। বিশেষ করে বিজেপির রাজ্য সভাপতি কে আন্নামালাই প্রায়শই এআইএডিএমকে-র বিরুদ্ধে মন্তব্য করেছেন। দুই দল থেকেই বহু নেতা-কর্মী শিবির বদল করেছেন। এআইএডিএমকের দাবি, তাদের দলের শ্রদ্ধেয় নেতা সি এন আন্নাদুরাইকে বিজেপির রাজ্য সভাপতি কে আন্নামালাই লাগাতার অপমান করছেন। তাই বিজেপির সঙ্গে আর নয়। সোমবার রীতিমতো প্রস্তাব পাশ করে সিদ্ধান্ত নিল প্রয়াত ‘আম্মা’ জয়ললিতার দল।

তবে শুধু দক্ষিণ ভারতেই নয় দেশের অন্যপ্রান্তেও লোকসভা নির্বাচনের আগে এনডিএ জোট ধরে রাখতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে বিজেপিকে। যেমন উত্তর ভারতেও বইতে শুরু করেছে দক্ষিণের হাওয়া। হরিয়ানায় জননায়ক জনতা পার্টির (জেজেপি) সঙ্গেও শুরু হয়েছে মতপার্থক্য। উভয়ের জোটে হরিয়ানা সরকার চলছে। তবে চব্বিশের লোকসভায় রাজ্যের ১০ টি আসনেই একা লড়ার জন্য তৈরি হচ্ছে বিজেপি। তাহলে জেজিপির জন্য রইল কী? রাজ্যে জোট সরকারে থেকেই বা কী লাভ হল? দেশের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী প্রয়াত দেবীলালের প্রপৌত্র দুষ্যন্ত সিং চৌতালা হরিয়ানার সরকারের উপ-মুখ্যমন্ত্রী। তা সত্ত্বেও সম্প্রতি নুহতে সাম্প্রদায়িক সংঘর্ষের পর বিজেপির সঙ্গে দূরত্ব বাড়ছে।

তাই দক্ষিণ হোক বা উত্তর, ক্রমশ জোটের বিপদ বাড়ছে বিজেপির। তবে কি চব্বিশে মোদীর নৌকা ডুবছে? আর তা আন্দাজ করেই সঙ্গ ছাড়ছে একে একে এনডিএ শরিক? রাজনৈতিক মহলে শুরু হয়েছে জল্পনা। যদিও জেজেপি এখনও মোদি বিরোধী মহাজোট ‘ইন্ডিয়া’তে যোগ দেবে কি না, তা স্পষ্ট নয়। কারণ, সেখানে আবার দুষ্যন্তের পারিবারিক শত্রু কাকা অভয় সিং চৌতালা তাঁদের আদি দল আইএনএলডিকে ইন্ডিয়া জোটে শামিল করতে উদ্যোগী।
সোমবার ছিল দেবীলালের ১১০ তম জন্মদিবস। সেই অনুষ্ঠানকে বিরোধী ইন্ডিয়া জোট মঞ্চের আকার দেওয়ার লক্ষ্যে হরিয়ানার কাইথালে আয়োজন করা হয় সভা। কংগ্রেসকে হাজির থাকার জন্য আমন্ত্রণ জানায় ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল (আইএনএলডি)। কয়েকদিন আগে দিল্লি এসে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের সঙ্গে দেখা করেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালার পুত্র অভয় সিং চৌতালা।

যদিও রাজ্য রাজনীতির কথা মাথায় রেখে কংগ্রেসের কেউ ওই সভায় উপস্থিত ছিল না। হরিয়ানা কংগ্রেসের দাপুটে নেতা প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা চান না আইএনএলুডি জোটে আসুক। এদিকে বিরোধী জোটের শক্তি বৃদ্ধিতে অবিজেপি প্রায় সব দলকেই এক ছাতার তলার আনতে আগ্রহী রাহুল গান্ধী।

এআইএডিএমকে বা জেজেপি কোনও দলই এখনও ইন্ডিয়া জোটে আশার বিষয়ে কিছু জানায় নি। কিন্তু বিজেপি’র সঙ্গে তাদের দূরত্ব তৈরি হওয়ায় লোকসভা নির্বাচনের আগে নতুন রাজনৈতিক সমীকরণ তৈরি হচ্ছে তা একপ্রকার নিশ্চিত রাজনৈতিক বিশেষজ্ঞরা। পরিস্থিতি কোন দিকে মোড় নেয়, তারজন্য আরও বেশ কয়েকদিন করতে হবে অপেক্ষা।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #politics, #NDA, #India

আরো দেখুন