দেশ বিভাগে ফিরে যান

ফের চাঁদে মহাকাশযান পাঠাতে চলেছে ISRO

September 26, 2023 | < 1 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চন্দ্রযান ৩-কে চাঁদে ল্যান্ড করিয়ে এবার চন্দ্রযান ৪-এর প্রস্তুতি শুরু করে দিলেন ইসরোর বিজ্ঞানীরা। এমই আভাস দিলেন ইসরোর প্রধান এস সোমনাথ। বিক্রমের দ্বিতীয় সফট ল্যান্ডিংয়ের অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই পরবর্তী চন্দ্রাভিযানের পরিকল্পনা করা হবে বলে জানিয়েছেন ইসরো প্রধান। সেই অভিযানে চাঁদের থেকে নমুনা সংগ্রহ করে মহাকাশযানটিকে পৃথিবীতে ফিরিয়ে আনার চেষ্টা করা হবে বলে জানান তিনি।

এখনও সাড়া মেলেনি ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের। আদৌ সাড়া মিলবে কি না তা নিয়ে সন্দিহান ইসরোর বিজ্ঞানীরাও। তবে বসে নেই তাঁরা। চাঁদের কণা কীভাবে পৃথিবীতে ফিরিয়ে আনা যায় তার পরিকল্পনা চলছে ইসরোর অন্দরে।

চন্দ্রযান-৪ মিশন হতে চলেছে যৌথ অভিযান। ভারতের সঙ্গে এই অভিযানে হাত মেলাবে জাপান। চাঁদের মাটিতে জলের খোঁজ চালানোর উদ্দেশ্য নিয়েই রওনা দেবে চন্দ্রযান-৪। আর এই চন্দ্রাভিযানের জন্য জাপানের মহাকাশ গবেষণা সংস্থা জাপান এ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি-র সঙ্গে হাত মেলাচ্ছে ইসরো। দুই দেশের যৌথ উদ্যোগে চন্দ্রযান-৪ মহাকাশযানটিকে চাঁদে পাঠানো হবে। চাঁদের মাটিতে জলের অস্বস্তি খুঁজে বের করাই হবে এর প্রধান উদ্দেশ্য।

এদিকে, চন্দ্রযান ৩-এর সাফল্যকে উদ্‌যাপন করতে দেশবাসীর জন্য একটি অনলাইন ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে ইসরো। সেরা পারফর্মারকে এক লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে বলেও ঘোষণা করেছে ভারতের এই মহাকাশ গবেষণা সংস্থা।

TwitterFacebookWhatsAppEmailShare

#ISRO, #Moon, #Chandrayaan 4

আরো দেখুন