রাজ্য বিভাগে ফিরে যান

সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে সিআইডিতে নতুন এডিজি পদ তৈরি করছে রাজ্য

September 26, 2023 | < 1 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে বেড়েছে সাইবার ক্রাইম। অনলাইনের ব্যবহার যত বাড়ছে ততই সাইবার প্রতারণাও বেড়ে চলেছে। আধার বায়োমেট্রিক প্রতারণা থেকে শুরু করে ব্যাঙ্ক জালিয়াতি কিংবা সেক্সটরশন! দিনের পর দিন বেড়েই চলেছে সাইবার অপরাধ। কখনও ঋণ পাইয়ে দেওয়ার নামে, কখনও বা টিকিট বুকিংয়ের নামে আবার টাওয়ার বসানোর নামে সাইবার প্রতারণার শিকার হচ্ছেন বহু মানুষ। যার ফলে প্রচুর টাকা খোয়াছেন সাধারণ মানুষ। এমনকী ভিন রাজ্য এবং বিদেশের মানুষও প্রতারণার শিকার হচ্ছেন।

এই ধরনের প্রতারণা বা অপরাধ রোধে তৎপর হয়েছে রাজ্য পুলিশ। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আগেই কলকাতা পুলিশ, পশ্চিমবঙ্গ পুলিশে তৈরি করেছে আলাদা সাইবার ক্রাইম উইং। এবার সাইবার অপরাধে রাশ টানতে নয়া পদ তৈরি করল সিআইডি। সোমবার সাইবার অপরাধ সংক্রান্ত মামলার একটি শুনানি চলাকালে রাজ্য সরকার জানিয়েছে, সাইবার অপরাধ নিয়ন্ত্রণে সিআইডিতে একটি নতুন এডিজি পদ তৈরি করা হয়েছে।

ফেসবুকে বন্ধুত্ব করে সেক্সটরশনের ফাঁদে পড়েন হুগলির এক অবসরপ্রাপ্ত সরকারি কর্মী। তাঁর কাছ থেকে অন্তত ১৫ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। পরে মানসম্মান খোয়ানোর ভয়ে ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে তিনি আত্মহত্যাও করেন বলে অভিযোগ। এরপরই, তদন্তে পুলিসি নিষ্ক্রিয়তার অভিযোগ এনে হাইকোর্টের দ্বারস্থ হন ওই ব্যক্তির ছেলে। বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে এদিন সেই মামলার শুনানিতে রাজ্যের তরফে সিআইডিতে নয়া পদ সৃষ্টির সিদ্ধান্ত জানানো হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#CYBER CRIME, #CID, #Cyber security, #Cid West Bengal, #Adg

আরো দেখুন