রাজ্য বিভাগে ফিরে যান

রেশন ব্যবস্থা নিয়ে কেন্দ্র-রাজ্য নয়া সংঘাত, কেন্দ্র নতুন কোন ফরমান জারি করল?

September 26, 2023 | 2 min read

রেশন ব্যবস্থা নিয়ে কেন্দ্র-রাজ্য নয়া সংঘাত

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি:  একাধিক প্রকল্পের খাতে বকেয়া মেটানো নিয়ে কেন্দ্র–রাজ্য টানাপোড়েন লেগেই রয়েছে। আবার তার মধ্যেই নয়া সংঘাত লেগেছে বলে খবর। বাংলার রেশন দোকানগুলি থেকে অনলাইনে নানা সরকারি পরিষেবা প্রদান নিয়ে বিরোধ বেঁধেছে আগেই। এবার রেশন গ্রাহকদের স্লিপে কী লেখা থাকবে, তা নিয়েও তৈরি হল কেন্দ্র ও রাজ্যের মধ্যে সংঘাত।

রেশন গ্রাহকদের স্লিপে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার (পিএমজিকেওয়াই) নাম ও লোগো রাখতে চাইছে কেন্দ্র। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা ছাড়া দেশের বাকি রাজ্যে ইতিমধ্যে এই ব্যবস্থা চালু হয়েছে। কেন্দ্র তাই দুই রাজ্যকে এই নিয়ম চালুর জন্য রীতিমতো চাপ দিচ্ছে। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকার পাল্টা প্রস্তাব দিয়েছে কেন্দ্রকে। তারা বলেছে, স্লিপে কেন্দ্রের প্রকল্পের নাম ও লোগো থাকলে রাজ্য সরকারের নিজস্ব লোগো এবং ‘খাদ্যসাথী’ প্রকল্পের নামও রাখতে হবে।

প্রস্তাবের প্রেক্ষিতে কেন্দ্রের কোনও প্রতিক্রিয়া এখনও না জানা গেলেও এই ইস্যুতে দুই সরকারের চাপানউতোর নতুন মাত্রা পেতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

গত জানুয়ারি থেকে জাতীয় খাদ্য সুরক্ষার (এনএফএসএ) আওতাধীন রেশন গ্রাহকদের পিএমজিকেওয়াই প্রকল্পে বিনা পয়সায় খাদ্যশস্য সরবরাহ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। তারা জানিয়েছে, কেন্দ্রের সৌজন্যেই যে এভাবে বিনা পয়সায় রেশন মিলছে, তা গ্রাহকদের স্লিপে উল্লেখ করতে হবে। সেই সঙ্গে লিখতে হবে কেন্দ্রের দেওয়া ভর্তুকির পরিমাণও। এখানেই আপত্তি রাজ্য সরকারের।

রাজ্যের বক্তব্য, জাতীয় প্রকল্পের গ্রাহকদের কেন্দ্র বিনা পয়সায় খাদ্য সরবরাহ করলেও রাজ্যের মধ্যে পরিবহণ খরচ এবং ডিলার-ডিস্ট্রিবিউটরদের কমিশনের অর্ধেক টাকা রাজ্য সরকারকেই দিতে হয়। স্লিপে কেন্দ্রীয় সরকারের ভর্তুকির উল্লেখ থাকলে এই খাতে রাজ্য সরকারের যে খরচ হচ্ছে, তাও জানাতে হবে। ইতিমধ্যেই দিল্লিকে বিষয়টি ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে।

এমনিতেই কেন্দ্রীয় সরকার চাইছে, রেশন দোকান থেকে অনলাইন সরকারি পরিষেবা দিতে গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও সিএসসি চালু করা হোক। যা রাজ্য চাইছে না। কারণ এতে মানুষ সমস্ত পরিষেবা পাবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #Ration, #modi govt

আরো দেখুন