দেশ বিভাগে ফিরে যান

আর অসমে নয়! পৃথক রাজ্যের দাবি এবার বরাকের বাঙালিদের?

September 28, 2023 | < 1 min read

পৃথক রাজ্যের দাবি এবার বরাকের বাঙালিদের?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বরাক উপত্যকার বাঙালিরা আর অসমে থাকতে চান না, এবার তাঁরা নয়া রাজ্য চাইছেন। সরকারি তথ্য অনুযায়ী, সাড়ে তিন কোটি অসমবাসীর মধ্যে এক কোটি কুড়ি লক্ষ বাঙালি। অভিযোগ শোনা যাচ্ছে, অসমে থাকা বাঙালিদেরই প্রতিনিয়ত কটাক্ষ শুনতে হয়। সমস্ত সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হয়। সরকারি চাকরিতেও ব্রাত্য বাঙালিরা। অসমে মাত্র ২১২ জন বাঙালি সরকারি চাকুরে রয়েছেন। এহেন পরিস্থিতিতে বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট অসম থেকে বেরিয়ে নতুন রাজ্য গড়ার দাবি জানিয়েছে।

ডিটেনশন ক্যাম্পের যন্ত্রণা না সইতে পেরে আত্মহননের পথে হেঁটেছিলেন বরাক উপত্যাকার বাঙালি অর্জুন নমঃশূদ্র। তারপর মোদী বরাক উপত্যকায় গিয়ে ঘোষণা করেছিলেন, সমস্ত ডিটেনশন ক্যাম্প ভেঙে দেওয়া হবে। কিন্তু সে প্রতিশ্রুতিও রাখেনি মোদী সরকার। তারপর এশিয়ার বৃহত্তম ডিটেনশন ক্যাম্প তৈরি হয়েছে অসমের গোয়ালপাড়ায়।

বুধবার এ বিষয়ে কলকাতার প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছিল বিডিএফ। বরাক ডেমোক্রেটিক ফ্রন্টের প্রদীপ দত্ত রায় জানান, স্বাধীনতার পর থেকেই বরাক উপত্যকার বাঙালি বঞ্চিত। সেখানে ৪৫ লক্ষ বাঙালির বাস। সেখান থেকে ২টি বিধানসভার আসনও কমিয়ে দেওয়া হয়েছে। তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, তাঁরা আর অসমে থাকবেন না। আলাদা পূর্বাচল রাজ্যর দাবি জানাচ্ছি তাঁরা। ফ্রন্টের যুক্তি, মিজোরাম, অরুণাচল যদি আলাদা হতে পারে, তবে বরাক উপত্যকা নিয়ে কেন পূর্বাচল হবে না?

বরাক উপত্যকায় বাঙালি ছাড়াও বিভিন্ন জনজাতির মানুষ রয়েছেন। তাঁরাও বঞ্চনার শিকার। ফ্রন্টের বক্তব্য, তাঁদের দাবি; কোনও অর্থেই বাঙালি রাজ্য প্রতিষ্ঠার দাবি নয়। ফ্রন্টের বক্তব্য, এক কোটি কুড়ি লক্ষ জনসংখ্যার রাজ্যে বাংলা সরকারি সহযোগী ভাষায় স্বীকৃতি মেলেনি। বরাক উপত্যাকায় প্রাকৃতিক এবং মানবসম্পদের অভাব নেই। কর্মসংস্থানের সমস্যা হবে না বলেই মত তাঁদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#assam, #bengalis, #Barak, #Separate land

আরো দেখুন