বিবিধ বিভাগে ফিরে যান

এই ১১টি উপায় অবলম্বন করে ফিরে পান যৌন জীবনের হারিয়ে যাওয়া সুখ

September 30, 2023 | 4 min read

রসরাজ

ছবি সৌজন্যেঃ istock

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সঙ্গীকে রাতে আনন্দ না দিতে পারায় সেই পীড়া কী আপনাকে কুড়ে কুড়ে খাচ্ছে? যৌন সমস্যার চিকিৎসা এখন আগের চেয়ে সহজ। আপনার প্রয়োজন হলে ওষুধ এবং পেশাদার যৌন থেরাপিস্ট আছে। কিন্তু আপনি আপনার প্রেমের শৈলীতে কিছু সমন্বয় করে ছোটখাটো যৌন সমস্যা সমাধান করতে সক্ষম হতে পারেন। এখানে আপনি বাড়িতে চেষ্টা করতে পারেন সেরকম কিছু জিনিস নিয়েই তথ্য আছে।

স্বশিক্ষিত হন

ছবি সৌজন্যেঃ Women’s Health


প্রতিটি ধরণের যৌন সমস্যার জন্য প্রচুর ভাল স্ব-সহায়তা উপকরণ পাওয়া যায়। ইন্টারনেট ব্রাউজ করুন বা আপনার স্থানীয় বইয়ের দোকানে যান, আপনার জন্য প্রযোজ্য কয়েকটি সংস্থান বেছে নিন এবং আপনাকে এবং আপনার সঙ্গীকে সমস্যা সম্পর্কে আরও ভালভাবে অবগত হতে সাহায্য করার জন্য সেগুলি ব্যবহার করুন। যদি সরাসরি কথা বলা খুব কঠিন হয়, তাহলে আপনি এবং আপনার সঙ্গী আপনার বিশেষভাবে পছন্দের অনুচ্ছেদগুলিকে আন্ডারলাইন করতে পারেন এবং একে অপরকে দেখাতে পারেন।

নিজেকে সময় দিন

ছবি সৌজন্যেঃ Medium


আপনার বয়সের সাথে সাথে আপনার যৌন প্রতিক্রিয়া ধীর হয়ে যায়। আপনি এবং আপনার সঙ্গী যৌনতার জন্য একটি শান্ত, আরামদায়ক, বাধা-মুক্ত সেটিং খুঁজে বের করার মাধ্যমে আপনার সাফল্যের সম্ভাবনা উন্নত করতে পারেন। এছাড়াও, বুঝুন যে আপনার শরীরের শারীরিক পরিবর্তনের অর্থ হল আপনার উত্তেজিত হতে এবং প্রচণ্ড উত্তেজনায় পৌঁছাতে আরও সময় লাগবে। যখন আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, যৌনতায় বেশি সময় ব্যয় করা খারাপ জিনিস নয়; আপনার প্রেম তৈরির রুটিনে এই শারীরিক প্রয়োজনীয়তাগুলি কাজ করা একটি নতুন ধরণের যৌন অভিজ্ঞতার দরজা খুলে দিতে পারে।

তৈলাক্তকরণ ব্যবহার করুন

ছবি সৌজন্য: huff post


প্রায়শই, পেরিমেনোপজে শুরু হওয়া যোনিপথের শুষ্কতা সহজেই লুব্রিকেটিং তরল এবং জেল দিয়ে সংশোধন করা যায়। বেদনাদায়ক যৌনতা এড়াতে এগুলি অবাধে ব্যবহার করুন – এমন একটি সমস্যা যা ফ্ল্যাগিং লিবিডো এবং ক্রমবর্ধমান সম্পর্কের উত্তেজনায় স্নোবল করতে পারে। যখন লুব্রিকেন্ট আর কাজ করে না, তখন আপনার ডাক্তারের সাথে অন্যান্য বিকল্প নিয়ে আলোচনা করুন।

শারীরিক স্নেহ বজায় রাখুন

শারীরিক স্নেহ বজায় রাখুন


এমনকি যদি আপনি ক্লান্ত, উত্তেজনা বা সমস্যাটি নিয়ে বিরক্ত হন, তবে চুম্বন এবং আলিঙ্গনে জড়িত হওয়া একটি মানসিক এবং শারীরিক বন্ধন বজায় রাখার জন্য অপরিহার্য।

স্পর্শ করার অভ্যাস করুন

স্পর্শ করার অভ্যাস করুন


যৌন থেরাপিস্টরা যে সংবেদনশীল ফোকাস কৌশলগুলি ব্যবহার করেন তা আপনাকে চাপ অনুভব না করেই শারীরিক ঘনিষ্ঠতা পুনঃপ্রতিষ্ঠা করতে সাহায্য করতে পারে। অনেক স্ব-সহায়তা বই এবং শিক্ষামূলক ভিডিও এই ব্যায়ামের বিভিন্নতা প্রদান করে। আপনি আপনার সঙ্গীকে আপনাকে এমনভাবে স্পর্শ করতে বলতে চাইতে পারেন যেভাবে সে স্পর্শ করতে চায়। এটি আপনাকে মৃদু থেকে দৃঢ় পর্যন্ত, আপনার ব্যবহার করা উচিত কতটা চাপের একটি ভাল ধারণা দেবে।

বিভিন্ন অবস্থান চেষ্টা করুন

বিভিন্ন অবস্থান চেষ্টা করুন ছবি সৌজন্যেঃ idiva


বিভিন্ন যৌন অবস্থানের একটি সংগ্রহশালা তৈরি করা শুধুমাত্র প্রেম তৈরিতে আগ্রহ বাড়ায় না বরং সমস্যাগুলি কাটিয়ে উঠতেও সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, জি-স্পটে বর্ধিত উদ্দীপনা যা ঘটে যখন একজন পুরুষ তার সঙ্গীকে পেছন থেকে প্রবেশ করে তা মহিলাকে প্রচণ্ড উত্তেজনায় পৌঁছাতে সাহায্য করতে পারে।

আপনার কামনা-কল্পনাগুলি লিখুন

আপনার কামনা-কল্পনাগুলি লিখুন ছবি সৌজন্যেঃ The Irish Sun


এই ব্যায়ামটি আপনাকে সম্ভাব্য কার্যকলাপগুলি অন্বেষণ করতে সাহায্য করতে পারে যা আপনি মনে করেন আপনার বা আপনার সঙ্গীর জন্য একটি টার্ন-অন হতে পারে। এমন একটি অভিজ্ঞতা বা সিনেমার কথা ভাবার চেষ্টা করুন যা আপনাকে জাগিয়েছে এবং তারপরে আপনার সঙ্গীর সাথে আপনার স্মৃতি শেয়ার করুন। এটি বিশেষভাবে কম আকাঙ্ক্ষাযুক্ত লোকদের জন্য সহায়ক।

কেগেল ব্যায়াম করুন

কেগেল ব্যায়াম করুন ছবি সৌজন্যেঃ The Times


পুরুষ এবং মহিলা উভয়ই তাদের পেলভিক ফ্লোর পেশী ব্যায়াম করে তাদের যৌন ফিটনেস উন্নত করতে পারে। এই ব্যায়ামগুলি করার জন্য, আপনি যে পেশীটি ব্যবহার করবেন তা শক্ত করুন যদি আপনি মধ্যপ্রবাহে প্রস্রাব বন্ধ করার চেষ্টা করেন। দুই বা তিন সেকেন্ডের জন্য সংকোচন ধরে রাখুন, তারপর ছেড়ে দিন। ১০ বার পুনরাবৃত্তি করুন। দিনে পাঁচ সেট করার চেষ্টা করুন। এই অনুশীলনগুলি যে কোনও জায়গায় করা যেতে পারে — গাড়ি চালানোর সময়, আপনার ডেস্কে বসে বা চেকআউট লাইনে দাঁড়িয়ে। বাড়িতে, মহিলারা পেশী প্রতিরোধের যোগ করার জন্য যোনি ওজন ব্যবহার করতে পারে। এগুলি কোথায় পাবেন এবং কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আপনার ডাক্তার বা যৌন থেরাপিস্টের সাথে কথা বলুন।

আরাম করার চেষ্টা করুন

ছবি সৌজন্যেঃ The Sun


সহবাস করার আগে একসাথে কিছু করুন, যেমন একটি গেম খেলা বা একটি সুন্দর ডিনারের জন্য বাইরে যাওয়া। অথবা শিথিলকরণ কৌশলগুলি চেষ্টা করুন যেমন গভীর শ্বাসের ব্যায়াম বা যোগব্যায়াম।

ভাইব্রেটর ব্যবহার করুন

ভাইব্রেটর ব্যবহার করুন


এই ডিভাইসটি একজন মহিলাকে তার নিজের যৌন প্রতিক্রিয়া সম্পর্কে জানতে সাহায্য করতে পারে এবং তাকে তার সঙ্গীকে সে যা পছন্দ করে তা দেখাতে দেয়।

হাল ছাড়বেন না

ছবি সৌজন্যেঃ stay at home mum


যদি আপনার কোনো প্রচেষ্টাই কাজ করে না বলে মনে হয়, তাহলে আশা ছেড়ে দেবেন না। আপনার ডাক্তার প্রায়ই আপনার যৌন সমস্যার কারণ নির্ধারণ করতে পারে এবং কার্যকর চিকিত্সা সনাক্ত করতে সক্ষম হতে পারে। তিনি বা তিনি আপনাকে একজন যৌন থেরাপিস্ট বিবেচনা করার পরামর্শ দিতে পারেন যিনি আপনাকে এমন সমস্যাগুলি অন্বেষণ করতে সহায়তা করতে পারেন যা একটি পরিপূর্ণ যৌন জীবনের পথে দাঁড়াতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sex life, #couple, #Sex variation, #Romance, #sex

আরো দেখুন