রাজ্য বিভাগে ফিরে যান

পয়লা অক্টোবর থেকে চালু পূর্ব রেলের নয়া সময়সূচি, কী কী বদল হল?

October 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ অর্থাৎ রবিবার, ১ অক্টোবর থেকে পূর্ব রেলের নয়া সময়সূচি কার্যকর হচ্ছে। শহরতলির বেশ কয়েকটি রুটে একাধিক লোকাল ট্রেন চালু হচ্ছে, পাশাপাশি কয়েকটি ট্রেনকে নিয়মিত করা হয়েছে। চক্ররেলের কয়েকটি ট্রেনের যাত্রাপথ পরিবর্তন হয়েছে বলেও জানিয়েছে রেল। শুক্রবার পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদী নতুন সময়সূচি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেন। বিভিন্ন শাখায় তৃতীয় এবং চতুর্থ লাইন চালু হওয়ায় একাধিক ট্রেনের গতি বাড়িয়ে সফরের সময় কমানো গিয়েছে, এমনই দাবি করছে রেল। পূর্ব রেলের দাবি, একাধিক মেমু ট্রেনের গতিও বাড়ানো হয়েছে।

দূরপাল্লার প্রায় ৭০টি ট্রেনের সময়সূচি বদল হয়েছে। ৫ মিনিট থেকে ১ ঘণ্টা ৪৫ মিনিট পর্যন্ত ট্রেনের সফর সময় কমেছে। তিস্তা-তোর্সা, কলকাতা-লালগোলা, হাজারদুয়ারি, কাঞ্চনজঙ্ঘা, কলকাতা- রাধিকাপুর এক্সপ্রেস, উত্তরবঙ্গ এক্সপ্রেসসহ একাধিক ট্রেনের সফরের সময় কমছে বলে রেল জানিয়েছে। কলকাতা-রাধিকাপুর এক্সপ্রেসের সফর সময় কমছে প্রায় ৭৫ মিনিট। নতুন সূচি অনুযায়ী ট্রেনটি সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে ছাড়বে এবং রাত ২টো ৪০ মিনিটে মালদহে পৌঁছবে। তিস্তা-তোর্সা এক্সপ্রেস দুপুর ২টো ৪৫ মিনিটের বদলে বিকেল ৩টেয় শিয়ালদহ থেকে ছাড়বে। পূর্ব নির্ধারিত সময়েই গন্তব্যে পৌঁছবে ট্রেনটি। নতুন সূচিতে যাত্রীরা ১৫ মিনিট বেশি পাবেন।

কাঞ্চনজঙ্ঘা, শিয়ালদহ-লালগোলা, হাজারদুয়ারি, মিথিলাঞ্চল, গোরক্ষপুর, উত্তরবঙ্গ এক্সপ্রেস, দার্জিলিং মেলেরও সফরের সময় কমছে। নতুন সূচি অনুযায়ী, সকালে উত্তরবঙ্গ থেকে কলকাতায় পৌঁছনো একাধিক ট্রেন পূর্ব সূচির চেয়েও অনেক আগেই শিয়ালদহে পৌঁছবে। হাটেবাজারে এক্সপ্রেস, ভাগলপুর-কলকাতা, কলকাতা-রাধিকাপুর এবং শিলঘাট টাউন-কলকাতা এক্সপ্রেসের ক্ষেত্রে সময়সূচিতে বড় বদল আনা হয়েছে। রেলের দাবি, নয়া সফরসূচির জেরে যাত্রীরা বাড়তি সময় পাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#train, #rail time table

আরো দেখুন