কলকাতা বিভাগে ফিরে যান

শেষ হতে চলেছে বকেয়া সম্পত্তিকরে বিশেষ ছাড়ের মেয়াদ? নয়া নিয়মে কী রয়েছে

October 2, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বকেয়া সম্পত্তি করের উপরে বিশেষ ছাড় দেয় কলকাতা পুরসভা। এবার তা গুটিয়ে নিতে চলেছে পুরসভা। এখন সুদের উপর ৫০ শতাংশ এবং জরিমানায় ৯৯ শতাংশ ছাড় মেলে। সারা বছর ধরেই এই সুবিধা পান নাগরিকরা। অক্টোবর বা নভেম্বর থেকে শহরবাসী এই ছাড় আর পাবেন না। বকেয়ার সময়কাল অনুযায়ী ধাপে ধাপে কিছু ছাড় দেওয়া হবে বলে জানা গিয়েছে। সম্প্রতি এমনই সিদ্ধান্ত হয়েছে।

প্রসঙ্গত, পুর আইন অনুযায়ী, ২০১৮ সাল থেকে এই ছাড় দেওয়া হচ্ছে। এরপরও বিশেষ কিছু ছাড় থাকে। সেগুলো মেয়র চাইলে দিতে পারেন। মার্চ মাসে ওই ওয়েভার শেষ হওয়ার কথা থাকলেও তা সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। তার মধ্যে বকেয়া সম্পত্তি কর জমা করলে সুদের উপর ৫০ শতাংশ এবং পেনাল্টিতে ৯৯ শতাংশ ছাড় পাওয়া যেত। সম্পত্তিকর মূল্যায়ন ও রাজস্ব আদায় বিভাগ সূত্রে জানা গিয়েছে, গত চার-পাঁচ বছরে এই ছাড়ের জেরে কোষাগার ভর্তি হলেও বকেয়ার বড় অংশ এখনও বাকি রয়েছে। পুরসভা আশাবাদী ছিল, ছাড় পেলে নাগরিকরা সব বকেয়া মিটিয়ে দেবেন। কিন্তু একটা বড় অংশ এখনও বকেয়া মেটাচ্ছেন না। তাই এই ছাড় তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এখন ঠিক হয়েছে, বকেয়া পড়ে থাকার দিন সংখ্যা যত বাড়বে, সুদ ও পেনাল্টিতে ছাড় মিলবে তত কম। বলা হয়েছে, দু’বছর অবধি বকেয়া রয়েছে, এমন করদাতারা কর মেটালে জরিমানার ৯৯ শতাংশ ও সুদের ৫০ শতাংশ মূকুব হবে। দুই বছরের বেশি কিন্তু পাঁচ বছরের কম সময়ের বকেয়া কর মেটালে জরিমানায় ৭৫ শতাংশ ও সুদে ৪৫ শতাংশ ছাড় পাওয়া যাবে। ৫ বছর থেকে ১০ বছর বকেয়া রয়েছে, এমন করদাতাদের জরিমানার উপর ৫০ শতাংশ ও সুদের উপর ৩৫ শতাংশ মকুব হবে। ১০ বছরের বেশি সময় ধরে বকেয়ার ক্ষেত্রে জরিমানার উপর ২৫ শতাংশ ও সুদের উপর ৩০ শতাংশ ছাড় মিলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #KMC, #property tax, #special exemption

আরো দেখুন