দেশ বিভাগে ফিরে যান

এবার থেকে ঋতুস্রাবের ছুটি পাবেন ছাত্রীরা, জানুন কোথায়

October 3, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অবশেষে আবেদনে সাড়া মিলল, এবার থেকে ঋতুস্রাবের সময়ে ছুটি পাবেন ছাত্রীরা। দীর্ঘদিন ধরেই ঋতুস্রাবের সময়ে ছুটির জন্য আন্দোলন করছিলেন মধ্যপ্রদেশের ধরমশালা জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা। শেষ পর্যন্ত আন্দোলনের সুফল মিলল, ঐতিহাসিক সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ড. শৈলেশ এন. হাদলিও। এবার থেকে সেখানকার ছাত্রীরা ঋতুস্রাবের ছুটি পাবেন। শিক্ষার্থীদের কল্যাণের জন্য এমন পদক্ষেপ নেওয়া হল, জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মধ্যপ্রদেশের জব্বলপুরে অবস্থিত ধরমশালা জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা গত বছর থেকেই ঋতুস্রাবের সময় ছুটির দাবি জানাচ্ছিলেন। সে দাবি পূরণ হয়েছে। স্টুডেন্টস ওয়েলফেয়ার ডিন জানিয়েছেন, চলতি সেমেস্টার থেকেই ঋতুস্রাবের সময় ছুটি পাবেন ছাত্রীরা। প্রতি সেমেস্টারে সাংস্কৃতিক ও অন্যান্য গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের ছুটি দেওয়া হয়। এবার থেকে সেই ছুটিরই অধীনে থাকবে ঋতুস্রাবের ছুটি। মহিলা শিক্ষার্থীরাই এই ছুটি পাবেন।

ধরমশালা জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টস ওয়েলফেয়ার ডিনের কথায়, এই ছুটি আদপে; ঋতুস্রাব নিয়ে একটি সামাজিক বার্তা। তিনি আশাবাদী, এই ছুটির ফলে শারীরিক ও মানসিকভাবে উপকৃত হবেন ছাত্রীরা। চলতি বছরের শুরুতে কেরলের, কোচিন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ছাত্রীদের জন্য ঋতুস্রাবের ছুটি মঞ্জুর করেছে। এরপর মধ্যপ্রদেশের আইন বিশ্ববিদ্যালয়ও একই পথে হাঁটল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Madhya Pradesh, #students, #female students, #Dharmashastras, #Dharmashastra National Law University

আরো দেখুন