বিনোদন বিভাগে ফিরে যান

বলিউডের প্রথম ১০০ কোটি থেকে ৬০০ কোটি আয় করেছে কোন কোন সিনেমা জানেন?

October 4, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রথম দিকে কোনও সিনেমা ১০০ কোটি আয় করা মানে অনেক বড় ব্যাপার। এখন তো ৬০০ কোটিও পেরিয়ে যাচ্ছে। ভারতীয় বক্স অফিস এখন ৫০০ কোটির নিচে নামতেই চাইছে না যে সিনেমা গুলি ব্লকবাস্টার হচ্ছে। তার মাঝেও অনেক সিনেমা ৩৫০+ কোটি পর্যন্ত আয় করেছে।

আসুন দেখে নেওয়া যাক ছবি মুক্তির কয়েকদিনের মধ্যে ভারতীয় বক্স অফিসে প্রথম ১০০, ২০০, ৩০০, ৪০০,৫০০ ও ৬০০ কোটি আয় করা প্রথম সিনেমাগুলো।

১) ১০০ কোটি:

২০০৮ সালে গীতা আর্টস প্রযোজিত এ আর মুরুগাদস পরিচালিত ছবি গজনী। মুখ্য ভূমিকায় অভিনয় করেন আমীর খান ও আসীন এবং বিভিন্ন পার্শ চরিত্রে আছেন জিয়া খান, প্রদীপ রাওয়াত, রিয়াজ খান প্রমুখেরা। এই সিনেমাটি প্রথম ১০০ কোটি আয় করে রেকর্ড করে।

২) ২০০ কোটি:

থ্রি ইডিয়টস হল চেতন ভগত-এর ফাইভ পয়েন্ট সামওয়ান উপন্যাসের ওপর ভিত্তি করে নির্মিত সিনেমা। পরিচালক রাজকুমার হিরানী, চিত্রনাট্য লিখেছেন অভিজাত যোশি এবং প্রযোজনা করেছেন বিধু বিনোদ চোপড়া। থ্রি ইডিয়টস-এ অভিনয় করেছেন আমির খান, কারিনা কাপুর, আর মাধবন, শারমান যোশি, বোমান ইরানি ও প্রমুখ। থ্রি ইডিয়টস প্রথম ছবি যেটা ২০০ কোটি আয় করে বক্স অফিসে রেকর্ড করেছে।

৩)৩০০ কোটি:

২০১৪ সালে মুক্তি পায় পিকে। এই সিনেমার পরিচালক রাজকুমার হিরানী। প্রযোজক রাজকুমার হিরানী, বিধু বিনোদ চোপড়া ও সিদ্বার্থ রায় কাপুর।পিকে নাম ভূমিকায় অভিনয় করেছেন আমির খান এবং অন্যান্য চরিত্রে অনুষ্কা শর্মা, প্রয়াত সুশান্ত সিং রাজপুত, সঞ্জয় দত্ত, বোমান ইরানি, সৌরভ শুক্লা ও প্রমুখ। আমির খান সেই অভিনেতা যিনি বলিউড কে প্রথম ১০০, ২০০ ও ৩০০ কোটির ক্লাবের মুখ দেখিয়েছেন।

৪) ৪০০ ও ৫০০ কোটি:

এই অভিনেতার ২০২২ পর্যন্ত ৩৫০+ কোটি আয় ছিল না কোনও সিনেমার। ৫ বছর কোনও সিনেমা করেননি। কিন্তু ২০২৩ সালে কামব্যাক করেন পাঠান সিনেমার মাধ্যমে এবং এই সিনেমা বলিউডের ইতিহাসে প্রথম ৪০০ কোটি ও ৫০০ কোটি আয় করে রেকর্ড স্থাপন করে দেয়। সেই অভিনেতার নাম শাহরুখ খান। দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম, ডিম্পল কাপাডিয়া ও আশুতোষ রানা আছেন অন্যান্য ভূমিকায়।

৫) ৬০০ কোটি:

বলিউডের ডোমেস্টিক বক্স অফিসে প্রথম ৬০০ কোটির দরজা খুলে দিল পরিচালক Atlee Kumar ও সুপারস্টার শাহরুখ খান অভিনীত Jawan। বিশ্বব্যাপী আয় করে ফেলেছে ইতিমধ্যেই ১০৮২.৫২ কোটি। যেভাবে এখনও আয় করছে বক্স অফিসে ধারণা করা হচ্ছে বলিউডের ডোমেস্টিক বক্স অফিসে প্রথম ৭০০ কোটির দরজা Jawan-ই খুলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Movies, #Bollywood

আরো দেখুন