বিনোদন বিভাগে ফিরে যান

মৃণাল সেনকে শ্রদ্ধাঞ্জলি, লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে সৃজিতের ‘পদাতিক’

October 7, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মৃণাল সেনের জন্মশতবার্ষিকীর প্রতি শ্রদ্ধা নিবেদন এবার লন্ডনে। লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের শেষ দিনে প্রদর্শিত হবে কিংবদন্তি পরিচালক মৃণাল সেনের বায়োপিক ‘পদাতিক’। অনুষ্ঠানটি চলবে ২৫ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত। ইংল্যান্ডের ৪ বড় শহর যথাক্রমে লন্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টার এবং লিডসে এই ইভেন্টটি অনুষ্ঠিত হবে।

‘পদাতিক’ চলচ্চিত্রটিতে মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। জন্মশতবার্ষিকীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং সেনের আইকনিক চলচ্চিত্র সৃজিত মুখার্জি। এছাড়াও তাঁর স্ত্রী গীতা সেনের চরিত্রে অভিনয় করেছেন মনামী ঘোষ। এই ছবিতে মৃণাল সেনের ব্যক্তিজীবনে তাঁর সংগ্রামী রাজনৈতিক আদর্শ এবং সমসাময়িক পুঙ্খানুপুঙ্খ দৃষ্টিভঙ্গি বিস্তারিতভাবে দেখা যাবে‌। যা ছবিকে শৈল্পিক অভিব্যক্তি এবং শ্রদ্ধা নিবেদন উভয়ই প্রদর্শন করা হবে বলে মনে করা হচ্ছে।

মৃণাল সেনের লুকে চঞ্চল চৌধুরী

সৃজিত মুখার্জি জানিয়েছেন যে, তাঁর ছবি ছাড়াও এই আন্তর্জাতিক মঞ্চে জায়গা করে নিয়েছেন অনুরাগ কাশ্যপ, দেবাশিস মাখিজা এবং অতুল সাভারওয়াল। তাঁদের ছবি যথাক্রমে ‘কেনেডি’, ‘জোরাম’ এবং ‘বার্লিন’ অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ।

প্রসঙ্গত, মৃণাল সেন ২০১৮ সালে প্রয়াত হন। তিনি তাঁর অগণিত কাজের মধ্য দিয়ে উজ্জ্বলভাবে রচনা করেছিলেন ভারতীয় সিনেমার ইতিহাস। তিনি ১৪ মে, ১৯২৩ তারিখে ব্রিটিশ ভারতের ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং অবশেষে বর্তমানে বাংলাদেশে চলে আসেন। তার ফিল্মোগ্রাফিতে নীল আকাশের নীচে, বাইশে শ্রাবণ এবং আকাশ কুসুমের মতো সুপরিচিত সিনেমা রয়েছে। যেগুলো শুধুমাত্র সিনেমা নয়, যা ছিল ইতিহাসের গুরুত্বপূর্ণ মোড়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Biopic, #Srijit Mukherji, #Padatik, #London Indian Film Festival

আরো দেখুন