খেলা বিভাগে ফিরে যান

ICC ক্রিকেট World Cup-এ মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া, পরিসংখ্যানে এগিয়ে কে?

October 8, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ রবিবার বিশ্বকাপের প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। বিশ্বকাপের ইতিহাসে দুই দল মুখোমুখি হয়েছে ১২ বার। পরিসংখ্যান বলছে, লড়াইয়ে ভারতকে টেক্কা দিয়েছে অজিরা। ১২ বারের মধ্যে ৮ বার জিতেছে অস্ট্রেলিয়া। চার বার জিতেছে ভারত। বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়া ভারতের বিরুদ্ধে সর্বোচ্চ রান করেছে ৩৫৯, আর সর্বনিম্ন ১২৮। উল্টোদিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত বিশ্বযুদ্ধের আসরে সর্বোচ্চ স্কোর করেছে ৩৫২ ও সর্বনিম্ন স্কোর ১২৫।

কী বলছে বিশ্বকাপের পরিসংখ্যান?

প্রথম বিশ্বকাপে অর্থাৎ ১৯৭৫ সালে দুই দলের দেখাই হয়নি। ১৯৮৩ সালে দু’দুবার মুখোমুখি হয় দুই শিবির। প্রথমবার অস্ট্রেলিয়া ১৬২ রানে জয়লাভ করে। দ্বিতীয় সাক্ষাতে ১১৮ রানে কপিল দেবের ভারত হারায় অজিদের। ১৯৮৭ সালের বিশ্বকাপেও দু’দল দু’বার মুখোমুখি হয়েছিল। সেবারেও ৮৭-র বিশ্বকাপের প্রথম সাক্ষাতে জয়লাভ করে অজিরা। দ্বিতীয়টিতে জেতে ভারত। ১৯৯২ সালে পঞ্চম সাক্ষাতে ভারতকে ১ রানে হারায় অস্ট্রেলিয়া।

১৯৯৬ সালে ফের ভারতকে ১৬ রানে হারিয়ে দেয় অজিরা। ১৯৯৯ সালের বিশ্বকাপেও ৭৭ রানে অজিদের কাছে পরাজিত হয় ভারত। ২০০৩ সালে বিশ্বকাপে দুই দল ২ বার মুখোমুখি হয়েছিল। দুবারেই জিতেছিল অজিরা। প্রথমবার জয়ী হয়েছিল ৯ উইকেটে। দ্বিতীয়বার ১২৫ রানে, তাও আবার বিশ্বকাপের ফাইনালে। ২০১১ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে পাঁচ উইকেটে হারিয়ে জয়ী হন মহেন্দ্র সিং ধোনিরা। ২০১৫ সালে ভারতকে ৯৫ রানে হারিয়ে জয়ী হয় অস্ট্রেলিয়া। ২০১৯ সালে দুই দলের সাক্ষাতে ফের ভারত জেতে, ৩৬ রানে।

কী জানাচ্ছে ODI-র ইতিহাস?

আজ নিজেদের সম্মুখসমরে ১৫০ তম ম্যাচে নামতে চলেছে অস্ট্রেলিয়া ও ভারত। আগের ১৪৯ ম্যাচে পাল্লা ভারী অস্ট্রেলিয়ারই। ৮৩ ম্যাচে জয় এসেছে তাদের৷ ভারত জিতেছে ৫৬ ম্যাচে। ফলাফল আসেনি ৯ ম্যাচে। ভারতের মাটিতেও এগিয়ে অস্ট্রেলিয়াই। ৭০ বারের মধ্যে ৩৩ বার জিতেছে অস্ট্রেলিয়া, ৩২ বার জয়ের মুখ দেখেছে ভারত। ফলাফল আসেনি ৫ ম্যাচে।

দুই দলের লড়াইয়ে ৩০৭৭ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক সচিন তেন্ডুলকার। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন রোহিত শর্ম ও বিরাট কোহলি। অজিদের বিপক্ষে রোহিত ৪৩ ইনিংসে ২৩৩২ ও কোহলি ৪৭ ইনিংসে করেন ২২২৮ রান করেছেন। ২১৬৪ রান করে চারে রয়েছেন রিকি পন্টিং। চলতি বিশ্বকাপে খেলা ক্রিকেটারদের মাঝে অজিদের হয়ে সর্বোচ্চ রান রয়েছে স্টিভেন স্মিথের, ১২৬০। মুখোমুখি সাক্ষাতে উইকেট সংখ্যার নিরিখে শীর্ষে অজি পেসার ব্রাট লি। ৩০ ইনিংসে তিনি ৫৫ উইকেট শিকার করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India vs Australia, #World Cup 2023, #Team India

আরো দেখুন