রাজ্য বিভাগে ফিরে যান

দুর্গা পুজোর গাইডম্যাপ থাকছে স্মার্ট ফোনেই, জানুন কীভাবে

October 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কোভিড অতিমারির আতঙ্ক পেরিয়ে এখন ফের মহাসমারোহে পালিত হচ্ছে দুর্গোৎসব। উপরি পাওনা ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতি। ফলত, পুজোর দিনগুলিতে পুজো মণ্ডপগুলিতে মানুষের ঢল নামবে। আপনি হয়তো পছন্দের মণ্ডপ খুঁজছেন? ভাবছেন কোথায় যাবেন? কীভাবে খুঁজবেন? কাগজের মানচিত্র নিয়ে এবার আর রাস্তায় হাঁটতে হবে না। পকেট থেকে স্মার্টফোন বের করেই পেয়ে যাবেন দিকনির্দেশ।

এবারের পুজোয় দর্শনার্থীদের জন্য নয়া অ্যাপ চালু করেছে বিধাননগর কমিশনারেট। এই কমিশনারেটের এলাকার লেকটাউনে শ্রীভূমির ভিড় সামলাতে হিমশিম খেতে হয় পুলিসকে। তার সঙ্গে সল্টলেকে রয়েছে একাধিক বিগ বাজেটের পুজো। নিউটাউন, বাগুইআটি, কেষ্টপুর, রাজারহাট অঞ্চলেও পুজোর সংখ্যা কম নয়। সব মিলিয়ে লক্ষ লক্ষ দর্শনার্থীর সমাগম হয়। সবার জন্যই এই অ্যাপ নিয়ে এসেছে পুলিস। যার না নাম দেওয়া হয়েছে, ‘বিধাননগর পুলিস দুর্গাপুজো’। গুগল প্লে-স্টোর থেকে ওই অ্যাপ ডাউনলোড করা যাবে। গত শনিবার বিধাননগরের পুলিস কমিশনারের হাত দিয়ে ওই অ্যাপের উদ্বোধন হয়েছে।

এছাড়াও, প্রবীণদের জন্য পৃথক সাঁঝবাতি অ্যাপ এবং মহিলাদের জন্য হেল্পলাইন (৭৪৪৯৯০০১১১) নম্বরও চালু করা হয়েছে। ‘বিধাননগর পুলিস দুর্গাপুজো’ অ্যাপে বিভিন্ন পুজো মণ্ডপের নাম ও অবস্থান দেওয়া থাকবে। অর্থাৎ, অ্যাপ থেকে সহজেই দর্শনার্থীরা সেখানে পৌঁছে যেতে পারবেন। এছাড়াও ওই অ্যাপে স্থানীয় হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, ওষুধের দোকান সম্পর্কেও বিভিন্ন তথ্য দেওয়া থাকবে। এমনকী, স্থানীয় পুলিস ইউনিট এবং অন্যান্য জরুরি পরিষেবার তথ্য এবং অবস্থান দেওয়া থাকছে। এছাড়াও দর্শনার্থীদের সুবিধার জন্য বাসস্ট্যান্ড, রেল স্টেশন, মেট্রো রেলের তথ্যও থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga puja, #durga pujo 2023, #Guide map, #Smart Phones

আরো দেখুন