উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দার্জিংয়ে পর্যটকদের প্রতারণা চক্রের হাত থেকে বাঁচাতে কিউ-আর কোড চালু

October 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দার্জিলিংয়ে ঘুরতে গিয়ে বিপাকে পড়তে হচ্ছে পর্যটকদের। সাইবার শিকারিদের খপ্পরে পড়ছেন তাঁরা। অনেকেই অনলাইনে হোটেল বুক করে এবং অগ্রিম দিয়েও পরে জানতে পারছেন আদতে কোনও বুকিং তাঁদের নামে নেই। ফলে একদিকে যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাঁরা, তেমনই দার্জিলিং বেড়াতে গিয়েও হয়রানির মুখে পড়তে হচ্ছে এই পর্যটকদের।

তাই পর্যটকদের সুরক্ষা দিতে বিশেষ কিউ-আর কোড চালু করল দার্জিলিং পুলিস। এই কোড স্ক্যান করলেই পাহাড় সফরের জন্য যাবতীয় হোটেল, হোম স্টে, লজের সন্ধান পাবেন ভ্রমণপিপাসুরা। শুধু তাই নয়, সেখান থেকেই মিলবে ১ হাজার ২৯৩টি থাকার জায়গার প্রকৃত ফোন নম্বর ও ইমেল আইডি ও হোটেলের ঠিকানা।

দার্জিলিং পুলিস সূত্রে খবর, গত বছর থেকেই হোটেল প্রতারণা মারাত্মক হারে বেড়েছে। গুগল ও অন্যান্য সার্চ ইঞ্জিনে ভুয়ো ওয়েবসাইট খুলে ফাঁদ পাতছে প্রতারকরা। অনলাইনে ছড়িয়ে দেওয়া হচ্ছে নকল ফোন নম্বর। সেই ওয়েবসাইট কিংবা নম্বরে ফোন করে শহর, শহরতলি বা ভিন জেলার মানুষ হোটেল বুকিং করতে যাচ্ছেন। সেখানেই অগ্রিম চাওয়ার নামে প্রতারণার ফাঁদ তৈরি করে রাখছে প্রতারকরা। ফলে এই প্রতারণা চক্রের জেরে প্রভাব পড়ছে শৈলশহরের পর্যটন শিল্পে। এরপরই তড়িঘড়ি হোটেল প্রতারণা থেকে পর্যটকদের মুক্ত করার উদ্যোগ নেয় পুলিস।

TwitterFacebookWhatsAppEmailShare

#QR Code Scam, #West Bengal, #Darjeeling, #tourists

আরো দেখুন