দেশ বিভাগে ফিরে যান

বিশ্ব ক্ষুধা সূচকে পাকিস্তান, নেপালেরও পিছনে ভারত, শিশুদের অপুষ্টির হারও সর্বোচ্চ এ দেশে

October 13, 2023 | < 1 min read

শিশুদের অপুষ্টির হারও সর্বোচ্চ এ দেশে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নরেন্দ্র মোদীর আমলে দেশের মানুষের ক্ষুধা সামলানোয় ভারতের অধোগতি অব্যাহত। বিশ্ব ক্ষুধা সূচকে আরও নামল ভারত। বৃহস্পতিবার প্রকাশিত ২০২৩ সালের বিশ্ব ক্ষুধা সূচকের যে তালিকা সামনে এসেছে, তাতে ১২৫টি দেশের মধ্যে ১১১তম স্থানে নেমে এসেছে ‘বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ’ ভারত! ২০২২ সালের সমীক্ষায় ১২১ দেশের মধ্যে ১০৭তম স্থানে ছিল ভারত। এ বার আরও চার ধাপ নীচে নামা ভারতকে টেক্কা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান (১০২), বাংলাদেশ (৮১), নেপাল (৬৯) এবং শ্রীলঙ্কা (৬০)।

বৃহস্পতিবার প্রকাশিত সূচক আরও বলছে, শিশুদের অপুষ্টির হার এ দেশে ১৮.৭ শতাংশ, যা বিশ্বে সর্বোচ্চ। শিশুদের ওজনের সাপেক্ষে উচ্চতার অনুপাতের ভিত্তিতে এই হিসাব কষা হয়েছে। তাতে ভারতে চরম অপুষ্টির ছবিটিই প্রকট হয়েছে বলে সংশ্লিষ্ট রিপোর্টটিতে জানানো হয়েছে।

বিশ্ব, আঞ্চলিক তথা জাতীয় স্তরে সামগ্রিকভাবে ক্ষুধা মাপতে ও তার উপর নজর রাখার একটা গুরুত্বপূর্ণ হাতিয়ার হল এই বিশ্ব ক্ষুধা সূচক বা গ্লোবাল হাঙ্গার ইনডেক্স। ২০২৩-এর রিপোর্টে আরও বলা হয়েছে, এ দেশে পাঁচ বছরের নীচে শিশুমৃত্যুর হার ৩.১ শতাংশ। যথেষ্ট স্বাস্থ্যকর খাবার জোটে না ১৬.৬ শতাংশ মানুষের। সেই সঙ্গে এ-ও বলা হয়েছে যে, ১৫ থেকে ২৪ বছরের মহিলাদের মধ্যে রক্তাল্পতায় ভোগেন ৫৮.১ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #pakistan, #Nepal, #world hunger index

আরো দেখুন