বিবিধ বিভাগে ফিরে যান

আজ মহালয়া, জানেন তিথিটির তাৎপর্য?

October 14, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পিতৃপক্ষের শেষদিন হল মহালয়া। এইদিনে প্রয়াত পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনায় জলদান বা তর্পণ করা হয়। পরলোকগত পূর্বপুরুষদের শ্রদ্ধা জানানো হয়। মহায়া তিথিতে পিতৃপক্ষের অবসান হয়ে সূচনা হয় দেবীপক্ষের অর্থাৎ পিতৃপক্ষ এবং দেবীপক্ষের সন্ধিক্ষণ হল মহালয়া। শাস্ত্রানুযায়ী, মহালয়া তিথিতেই মর্তে দেবী দুর্গার আগমন হয়। পুত্র গণেশ এবং কার্তিকেয়ের সঙ্গে দুর্গা পৃথিবীতে আগমন করেন। দেবীপক্ষ ১৫ দিন স্থায়ী হয়। ১৫ তম দিনে কোজাগরী লক্ষ্মী পুজো অর্থাৎ শারদ পূর্ণিমার মাধ্যমে দেবীপক্ষ শেষ হয়।

পরলোকগত পূর্বপুরুষদের শ্রদ্ধা জানানো

বাংলায় সব্বাই মহালয়ার জন্য অপেক্ষা করে। কারণ মা দুর্গা হল কন্যা, মেয়ের আগমন সতত আনন্দে, তাই এই তিথির জন্যে সকলে অপেক্ষা করে। এই দিনে দেবী দুর্গা প্রতিমার চোখ আঁকা হয়, মণ্ডপ সাজানো হয়। চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়। পৌরাণিক কাহিনি অনুসারে, মহালয়ার দিনেই মহিষাসুরকে বধ করার জন্য দেবতারা দেবী দুর্গার আবাহন করেছিলেন।

এই কারণে তিথিটিতে দেবী দুর্গার পৃথিবীতে আগমনের জন্য প্রার্থনা করা হয়। বাংলা ছাড়া দেশের অন্যান্য জায়গায় দেবীপক্ষের ৯দিন ধরে উমার নয় রূপের আরাধনা করা হয়। যা নবরাত্রি নামে পরিচিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mahalaya, #Durga Puja 2023

আরো দেখুন