রাজ্য বিভাগে ফিরে যান

লাইনবিহীন আউটডোর, রোগীদের দুর্ভোগ কমাতে কী উদ্যোগ রাজ্যের?

October 16, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মেডিক্যাল কলেজ থেকে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, গোটা রাজ্যের সরকারি হাসপাতালগুলোতে রোগী দেখাতে গেলে লাইন যন্ত্রনায় পড়তে হয়। ডাক্তার দেখাতে গিয়ে একটা গোটা দিন চলে যায়। লাইনে দাঁড়ানোর দুর্ভোগ থেকে মানুষকে মুক্তি দিতে, এবার বাংলাজুড়ে চালু হচ্ছে ‘ডিজিটাল হেলথ’ বা ‘ইন্টিগ্রেটেড হেলথ ম্যানেজমেন্ট সিস্টেম’। লাইনবিহীন আউটডোরই যার প্রধান উদ্দেশ্য। নতুন বছর থেকে সব সরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্রে অনলাইনে আউটডোর টিকিট কাটার সুবিধা ও কিউ আর কোড চালু হচ্ছে। স্বাস্থ্যকর্তাদের দ্রুত এই পরিষেবা চালুর নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যসচিব।

স্বাস্থ্যদপ্তরের ওয়েবসাইটে থেকে অনলাইনে ওপিডির টিকিট কেটে ডাক্তার দেখানোর ব্যবস্থা বাংলার প্রতিটি মেডিক্যাল কলেজ এবং জেলা হাসপাতালে ইতিমধ্যে চালু রয়েছে। নতুন বছর থেকে অন্যান্য জায়গাগুলোতেও এই পরিষেবা চালু হবে। কিউ আর কোড সিস্টেমে টিকিট চালু হয়েছে পিজি, বাঙুরের মতো কয়েকটি হাসপাতালে। নতুন বছরে কিউ আর কোড পরিষেবাও সর্বত্র চালুর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

সরকারি তথ্য-পরিসংখ্যান বলছে, মেডিক্যাল কলেজগুলিতে প্রতিদিন গড়ে আট হাজার মানুষ আউটডোরে আসেন। কয়েক লক্ষ মানুষ প্রতিদিন লাইনে দাঁড়িয়ে টিকিট কাটেন। তারপর ডাক্তার দেখান। এতে নানানভাবে সমস্যায় পড়েন আম জনতা। সেখানে অনলাইনে বা কিউ আর কোডের সাহায্যে টিকিট কাটার সুবিধা মিললে বহু মানুষ উপকৃত হবেন বলেই আশাবাদী স্বাস্থ্য দপ্তর। তবে হাসপাতালে পৌঁছে আউটডোর টিকিট কাটার সুবিধাও থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #West Bengal, #hospital, #Outdoor, #state govt, #online outdoor ticket system

আরো দেখুন