রাজ্য বিভাগে ফিরে যান

বেতন বিলে সাক্ষর নেই রাজ্যপালের! কী হবে আজকের বিশেষ অধিবেশনে?

October 16, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্য সরকারের কাজকর্মে রাজ্যপালের ভূমিকা কতটা? সেই নিয়ে ফের প্রশ্নের মুখে সিভি আনন্দ বোস। এবার ইস্যু দুটি বিল নিয়ে। একটি মন্ত্রীদের বেতন সংক্রান্ত। অন্যটি বিধায়কদের বেতন সংক্রান্ত। অভিযোগ উঠেছে, এই সংক্রান্ত নথি রাজভবনে পাঠানো হলেও  এখনও পর্যন্ত অনুমোদন দেন নি রাজ্যপাল। ফলে আজ অধিবেশনে বিল উত্থাপন করা  অনিশ্চিত হয়ে পড়েছে। জটিলতা তৈরি হল বলছেন রাজ্যের পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, বিধানসভা সংক্রান্ত প্রশ্নের তিনি কোনও জবাব দেননি রাজ্যপাল অথচ কলকাতার একাধিক পুজো মণ্ডপ ও প্রতিমা দর্শন করে বেড়াচ্ছেন তিনি।   

আজকের বিধানসভার অধিবেশন বসবে বেলা ১২টায়। সেখানে ওই দুটি বিলের উপর আলোচনা আদৌ সম্ভব কি না, সেই প্রশ্ন উঠছে। নবান্ন সূত্রে খবর, রাজ্যপাল যদি শেষ পর্যন্ত অনুমোদন না দেন, সেক্ষেত্রে গোটা বিষয়টি বিধায়কদের সামনে তুলে ধরা হবে।  তার আগে রাজভবনের দিকে তাকিয়ে রয়েছে পরিষদীয় দপ্তর ও বিধানসভার সচিবালয়। বলে বিধানসভার সচিবালয় সূত্রে জানা গিয়েছে।  

 প্রসঙ্গত, বাদল অধিবেশনে রাজ্যের মন্ত্রী ও বিধায়কদের বেতন মাসে ৪০ হাজার টাকা করে বৃদ্ধি করা হবে বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ঘোষণা কার্যকর করতে গেলে রাজ্য সরকারকে এ সংক্রান্ত বিল বিধানসভায় পেশ করতে হবে হবে। সচিবালয়ের পক্ষ থেকে তার প্রস্তুতিও সেরে ফেলা হয়েছে জানা গিয়েছে। সমস্ত বিধায়ককে মেসেজ দিয়ে জানানো হয়েছে অধিবেশনের কথা। কিন্তু রবিবার রাত পর্যন্ত বেতন বৃদ্ধির বিল  বিধানসভায় পেশের ছাড়পত্র দেননি রাজ্যপাল সি ভি আনন্দ বোস। বিধানসভার সচিবালয় সূত্রে খবর, আজ সকালের মধ্যে রাজ্যপাল বিল পেশের ছাড়পত্র দিয়ে দিলে নিয়ম মেনে আলোচনা হবে। অন্যথায় গোটা বিষয়টি সামনে এনে অধিবেশন মুলতুবি করে দেওয়া হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #West Bengal Assembly, #governor, #Cv Ananda bose, #special session

আরো দেখুন