দেশ বিভাগে ফিরে যান

মোদীরাজ্য গুজরাতের শিক্ষা ও স্বাস্থ্যের বেহাল চিত্র ধরা পরল সরকারি রিপোর্টে

October 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতের শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার হাল কপালে ভাঁজ ফেলেছে কেন্দ্রের। সরকারের নিজস্ব পরিসংখ্যানেই দেখা যাচ্ছে গুজরাতের পরিস্থিতি উদ্বেগজনক।

শিক্ষার ক্ষেত্রে স্কুলছুটের প্রবণতায় গুজরাত রয়েছে প্রথম তিনে। করোনাকালে ছাত্রছাত্রীদের স্কুলছুট হওয়ার প্রবণতা দেশজুড়েই ছিল ঊর্ধ্বমুখী। তারপর ক্রমেই আবার স্বাভাবিকতার দিকে ফিরতে শুরু করেছে রাজ্যগুলি। সবথেকে চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছে পশ্চিমবঙ্গ। অথচ গুজরাতের হাল সবথেকে নিম্নগামী হয়েছে। প্রজেক্ট অ্যাপ্রুভাল বোর্ডের রিপোর্টে এই তথ্য জানা গিয়েছে। জুন মাসে শিক্ষামন্ত্রকের বৈঠকেই এই রিপোর্ট জমা পড়েছিল। রিপোর্টে বলা হয়েছে স্কুলছুট প্রবণতায় বিহার ও গুজরাতের হার ২০ শতাংশ। সমগ্র শিক্ষা প্রকল্পের আওতায় এই সমীক্ষা করা হয়। দেখা যায় গুজরাতের স্কুলছুট প্রবণতা থামেনি। অন্যদিকে,গুজরাতের সরকারি চিকিৎসা ব্যবস্থা নিয়েও চিন্তা রয়েছে। কারণ শল্যচিকিৎসক, শিশুরোগ বিশেষজ্ঞ, স্ত্রী রোগ বিশেষজ্ঞ ইত্যাদি অর্থাৎ যাঁদের চিকিৎসা পরিভাষায় সুপার স্পেশালিস্ট বিভাগে রাখা যায়, তাদের সংখ্যা গুজরাতে প্রয়োজনের তুলনায় নামমাত্র। ২০২১-২২ সালের হিসেবে দেখা গিয়েছে করোনাকালে এবং তারপর সরকারি চিকিৎসা ব্যবস্থায় প্রয়োজন ছিল প্রায় ১৪০০ এরকম সুপার স্পেশালিস্ট চিকিৎসক। কিন্তু ৯৯ শতাংশই পাওয়া যায়নি। বস্তুত বেসরকারি চিকিৎসা ব্যবস্থার উপর নির্ভর করতে হয়েছিল উন্নত পরিষেবার জন্য। সেখানেও পর্যাপ্ত চিকিৎসক নেই।

উন্নত রাজ্যের অন্যতম প্রধান দু‌ই শর্ত, শিক্ষা ও স্বাস্থ্য। সরাকারি রিপোর্ট বলছে এই দুই ক্ষেত্রেই ব্যর্থ গুজরাত। কেন্দ্রীয় সরকারের শিক্ষামন্ত্রকের ন্যাশনাল ইনস্টিটিটিউশনাল র্যাথঙ্কিং ফ্রেমওয়ার্ক সমীক্ষায় সর্বশ্রেষ্ঠ কলেজের যে প্রথম ১০০ তালিকা প্রকাশিত হয়েছে, চলতি বছরে সেখানে একটি মাত্র গুজরাতের বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। গুজরাতের পারফরম্যান্সের নীচে রয়েছে একমাত্র পিছিয়ে থাকা রাজ্যগুলি। যেমন বিহার, হিমাচল, জম্মুকাশ্মীর, ঝাড়খণ্ড। এক্ষেত্রেও বাংলা রয়েছে প্রথম সারিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Gujrat

আরো দেখুন