খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপে আফগানদের পর এবার ‘অঘটন’ ঘটাল ডাচরা! হারিয়ে দিল সাউথ আফ্রিকাকে

October 17, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি ICC ক্রিকেট বিশ্বকাপে ফের ‘অঘটন’। গত রবিবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অস্ট্রেলিয়াকে হারিয়ে গোটা ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছিল আফগানরা। আর আজ ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে সাউথ আফ্রাকাকে হারিয়ে দিল নেদারল্যান্ডস।

এদিন ধারামশালায় বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের দুই ঘণ্টা পর শুরু হয় খেলা। উভয় দলের ইনিংস থেকে কাটা পড়ে ৭টি করে ওভার। সেই কারণে ওভার কমিয়ে ৪৩ করা হয়। টস জিতে ফিল্ডিং নেয় দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২৪৫ রান তোলে ডাচরা।

দুর্দান্ত ব্যাটিং করেন স্কট এডওয়ার্ডস। মাত্র ৬৯ বলে করেন ৭৮ রান ১০টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারির সৌজন্যে। যদিও শুরুটা ভাল হয়নি নেদারল্যান্ডসের। পঞ্চাশ রান করতে তাদের ১৫ ওভার লেগে যায়। ততক্ষণে ড্রেসিং রুমে ফিরে গিয়েছেন প্রথম চার ব্যাটসম্যান। একুশতম ওভারে পঞ্চম উইকেট পতনের পর ক্রিজে আসেন এডওয়ার্ডস। তখন পুরো ওভার খেলা নিয়েই শঙ্কায় ডাচরা। তেজা নিদামানুরু, লোগান ফন বিকও বেশিক্ষণ টিকতে পারেননি। একপ্রান্তে তখন একা পড়ে যান এডওয়ার্ডস। তাঁকে দারুণ সঙ্গ দেন মেরওয়া। প্রথম ক্রিকেটার হিসেবে দক্ষিণ আফ্রিকার পক্ষে ও বিপক্ষে ওয়ানডে খেলার কীর্তি গড়েন বাঁহাতি এই স্পিন অলরাউন্ডার। ক্যারিয়ারের শুরুটা সাউথ আফ্রাকার জার্সিতেই হয়েছিল তার।
অষ্টম উইকেটে এডওয়ার্ডস, মেরওয়া মিলে স্রেফ ৩৭ বলে যোগ করেন ৬৪ রান। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৯ বলে ২৯ রান করে আউট হন মেরওয়া। নবম উইকেটের জুটিতে মাত্র ১৯ বলে আসে ৪১ রান। এছাড়া ইনিংসে অতিরিক্ত থেকে ৩২ রান দেয় দক্ষিণ আফ্রিকা (এই অতিরিক্ত রানটা না হলে ম্যাচের ফলাফল হয়তো অন্যরকমও হতে পারত)। বিশ্বকাপে এটিই তাদের সর্বোচ্চ অতিরিক্ত রান খরচের রেকর্ড।

জবাবে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। শুরুটাও তারা বেশ ভালো করেন। বিশেষ করে অধিনায়ক বাভুমা এবং কুইন্টন ডি কক। এই দুই ওপেনার জয়ের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকেন দলকে। বলা ভালো এই ব্যাটারের দাপটে নিজেদের ছন্দ ধরে রাখে প্রোটিয়া শিবির। ৭.৬ ওভারের মাথায় দক্ষিণ আফ্রিকার প্রথম উইকেটের পতন ঘটে। ২২ বলে ২০ রান করে ফিরে যান কুইন্টন ডি কক। প্রথম উইকেটটি তুলে নেন অ্যাকারম্যান।

এরপরই পরিস্থিতি বদলাতে থাকে। এমন পরিস্থিতির মধ্যে পড়তে হবে বুঝতেই পারেননি প্রোটিয়ারা। ক্রিকেট যে শেষ বলের খেলা তা যেন ফের একবার প্রমাণিত। ৯.১ ওভারের মাথায় দ্বিতীয় উইকেটের পতন ঘটে দক্ষিণ আফ্রিকার। এবার বাভুমাকে তুলে নেন ভ্যান ডের মেরওয়ে। এখানেই থেমে থাকেননি ডাচ বোলাররা। এডেন মার্করামকে তুলে নেন মিকেরেন। পরপর উইকেট হারিয়ে চাপে পড়তে থাকে দক্ষিণ আফ্রিকা। কিন্তু এখানেও চুপ করে বসে থাকেনি তারা। এবার ব়্যাসি ভ্যান ডার দাসেনকে তুলে নেন মাত্র ৪ রানে তুলে নেন ভ্যান ডের মেরওয়ে। মাত্র ৮ রানের মধ্যে ৪টি উইকেট হারিয়ে বসে দক্ষিণ আফ্রিকা। ফের ম্যাচে ফিরে আসে ডাচরা। শেষ পর্যন্ত ৪২.৫ ওভারে ২০৭ রানে শেষ হয়ে যায় প্রোটিয়ারদের ইনিংস।

TwitterFacebookWhatsAppEmailShare

#SA v NED, #South Africa, #netherlands, #World Cup 2023, #CWC23, #Netherlands vs South Africa

আরো দেখুন