বিবিধ বিভাগে ফিরে যান

হাংরি আন্দোলন খ্যাত সাহিত্যিক মলয় রায়চৌধুরী প্রয়াত

October 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাংরি আন্দোলন খ্যাত কবি ও ঔপন্যাসিক মলয় রায়চৌধুরী প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। বৃহস্পতিবার প্রবীণ সাহিত্যিকের পুত্র এই দুঃসংবাদটি জানান।

হাংরি আন্দোলনের ‘হাংরি’ শব্দটি ইংরেজি Hungry থেকেই নেয়া হয়েছে, যার মানে ক্ষুধার্ত। ১৯৬১ সাল থেকে ১৯৬৬ সাল পর্যন্ত প্রায় ৫ বছর এই আন্দোলন হয়েছে। যার পুরোধা ছিলেন সে সময়ের সবচেয়ে ‘বিতর্কিত’ কবি সমীর রায়চৌধুরী ও তাঁর ছোট ভাই মলয় রায়চৌধুরী। আবার মলয় রায়চৌধুরীর সাথে হারাধন ধাড়া’র ভালো বন্ধুত্বের কারণে হারাধন ধাড়াও এই আন্দোলনের সাথে জড়িয়ে পড়েন। শক্তি চট্টোপাধ্যায়, পরবর্তী সময়ে বিনয় মজুমদার, সন্দীপন চক্রবর্তী, সুনীল গঙ্গোপাধ্যায়ের নামও যুক্ত হয়েছিল ওই আন্দোলনের সঙ্গে। এই আন্দোলনের সুত্রপাত হয় পাটনাতে।

বাংলা সাহিত্যে স্থিতিবস্থা ভাঙ্গার আওয়াজ তুলে ইশতেহার প্রকাশের মাধ্যমে শিল্প-সাহিত্যের যে একমাত্র আন্দোলন হয়েছে তার নাম’ই হচ্ছে হাংরি আন্দোলন। পরিষ্কার করে বলতে গেলে বাংলা সাহিত্যের প্রতিষ্ঠানবিরোধী আন্দোলন।

মলয় রায়চৌধুরীর প্রয়াণে কার্যতই বাংলা সাহিত্য জগতে এক যুগাবসান। ১৯৬৪ সালে ‘প্রচণ্ড বৈদ্যুতিক ছুতার’ কবিতাটির জন্য রাষ্ট্রবিরোধী মামলায় গ্রেপ্তার হয়েছিলেন মলয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#poet, #Malay Roy Choudhury, #Poet passes away

আরো দেখুন