দেশ বিভাগে ফিরে যান

অগ্নিমূল্য হচ্ছে পেঁয়াজ, দামের ঝাঁঝে চোখে জল আসছে আমজনতার

October 28, 2023 | < 1 min read

দামের ঝাঁঝে চোখে জল আসছে আমজনতার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উৎসবের মরশুমে অন্যান্য জিনিসের সঙ্গে পেঁয়াজের দাম দ্রুত বৃদ্ধি পাচ্ছে। পেঁয়াজের পাইকারি ব্রিক্রেতা এবং কৃষি সমবায়গুলি সূত্রে খবর, গত ১৫ দিনের মধ্যে দাম বেড়েছে প্রায় ৬০ শতাংশ। আগামী ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজের দাম ঊর্ধ্বগামী থাকার সম্ভাবনাই বেশি। ফলে খোলা বাজারে দাম একশো টাকায় পৌঁছে যাওয়া অসম্ভব নয়।

কয়েকদিন আগে পর্যন্তও ৪০-৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছিল কলকাতার খুচরো বাজারে। সেই দাম শুক্রবার ঘোরাফেরা করছে ৬০-৬৫ টাকায়। পেঁয়াজের দাম সারা দেশেই বাড়ছে। দেশের মধ্যে পেঁয়াজের সবচেয়ে বড় পাইকারি বাজার নাসিকের লাসেলগাঁওয়ে গত আট-দশ দিনে দাম বেড়েছে ৫৮ শতাংশ। সেখানে দাম কেজি প্রতি ২৪ টাকা থেকে বেড়ে হয়েছে ৩৮ টাকা। পেঁয়াজের দাম বৃদ্ধিতে উদ্বিগ্ন আম জনতা। কয়েক মাস আগে টোম্যাটোর দাম যেমন অস্বাভাবিক রকম বেড়েছিল, সেটা পেঁয়াজের ক্ষেত্রেও হবে কি না, সেই প্রশ্ন উঠেছে। সাম্প্রতিক অতীতে খুচরো বাজারে পেঁয়াজের কেজি প্রতি দাম ১০০-১৫০ টাকা ছোঁয়ার নজির আছে।

রবি মরশুমে উৎপন্ন ও সংরক্ষিত পেঁয়াজই এখন বাজারে আসছে। তার মজুত ভাণ্ডার কমে গিয়েছে। ফলে সরবরাহে কিছুটা ভাটা পড়েছে বলে ব্যবসায়ী মহলের বক্তব্য। মহারাষ্ট্র, কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ প্রভৃতি রাজ্যে বর্ষাকালে যে পেঁয়াজের চাষ হয়, তা এইসময় মাঠ থেকে বাজারে আসতে শুরু করে। কিন্তু এবার নতুন পেঁয়াজ আসতে দেরি হচ্ছে। সেগুলি বাজারে আসার পরই পেঁয়াজের দাম কমবে বলে ব্যবসায়ীরা মনে করছেন। কিন্তু তা কবে? বড় প্রশ্ন এখন সেটাই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Onions, #Onion Prices, #Onion price hike, #onion, #prices

আরো দেখুন