ভ্রমণ বিভাগে ফিরে যান

হেমন্তের অবসরে ঘুরে আসুন দাওয়াইপানি থেকে

November 3, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দাওয়াইপানি এক শান্ত, নিরিবিলি গ্রাম। দার্জিলিংয়ের কাছে ৬৫০০ ফুট উচ্চতায় অবস্থিত, এই অদ্ভুত সুন্দর গ্রাম থেকে কাঞ্চনজঙ্ঘা দেখার হাতছানি রয়েছে। টাইগার হিলের উল্টোদিকে, দার্জিলিং থেকে দূরত্ব মাত্র ১৫ কিলোমিটার দূরে জঙ্গলে ঘেরা গ্রাম দাওয়াইপানি। দাওয়াইপানি থেকে রাতের আলোয় সেজে ওঠে গোটা দার্জিলিংয়ের দৃশ্য উপভোগ করা যায়। দাওয়াইপানি থেকে সূর্যোদয় আর সূর্যাস্তের দৃশ্য আসাধারণ। পাহাড় চড়ার সুযোগও আছে এখানে। যাঁরা পাখি ভালবাসেন, তাদের জন্য খুব উপভোগ্য এই গ্রাম। ফটোগ্রাফির জন্যও আদর্শ জায়গা।

পুরো দাওয়াইপানি গ্রামটাই যেন ভিউপয়েন্ট। দাওয়াইপানির আশেপাশে বিখ্যাত কয়েকটি চা বাগান রয়েছে। গ্লেনবার্ন, লামাহাট্টা, তাকদা চা বাগান, যেকোনও একটা থেকে ঘুরে আসতে পারেন সহজেই। লামাহাট্টা, সিটং বা কালিম্পং থেকে একদিনের ট্যুর সেরে ফেলতে পারেন। দাওয়াইপানিতে সারা বছরই ঠান্ডা থাকে। বর্ষার সময়ে খুব বৃষ্টি হয়।

হাওড়া বা শিয়ালদহ থেকে নিউ জলপাইগুড়ি পৌঁছতে হবে। এনজেপি থেকে দাওয়াইপানির দূরত্ব ৮১ কিমি ও জোরবাংলো থেকে ১৫ কিমি। এনজেপি থেকে গাড়ি ভাড়া করে পৌঁছে যেতে পারেন। খরচ পড়ে ৩৫০০ টাকা। সময় লাগে ৩-সাড়ে ৩ ঘন্টা। শেয়ার গাড়িতেও যেতে পারেন। দাওয়াইপানি থেকে দার্জিলিংয়ের দূরত্ব ২০ কিমি। দাওয়াইপানিতে থাকার জন্য হোম স্টে আদৰ্শ। ৮-১০ টা হোম স্টে রয়েছে সেখানে। থাকা-খাওয়ার জন্য জনপ্রতি প্রতিদিন ২০০০ টাকা খরচ পড়তে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dawaipani, #destination, #Hill, #Tour, #Travel, #Travelling, #Darjeeling

আরো দেখুন