খেলা বিভাগে ফিরে যান

সমাজমাধ্যমে ট্রোলিংয়ের বন্যায় ভাসছে শাকিব এবং টাইগাররা

November 7, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ক্রিকেট বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের ম্যাচের শেষ লগ্নে শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতে ‘মানরক্ষা’ করেছে বাংলাদেশ। যদিও এখনও তাদের একটি ম্যাচ খেলা বাকি। শ্রীলঙ্কার ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজকে ‘টাইমড আউট’ করা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসানের এমনভাবে আউট চাওয়া ঠিক হয়নি বলে মত দিয়েছেন অনেকেই। যদিও সেইসব সমালোচনায় আমল দিতে নারাজ শাকিব। মোটের উপর এই টাইম আউট নিয়ে শাকিবকে ট্রোলড করতে ছাড়েন নি নেটিজেনরা।

শ্রীলঙ্কা এবং বাংলাদেশের মধ্যে বিশ্বকাপ ২০২৩ ম্যাচের সময় ক্রিকেট ভক্তরা আতঙ্কিত হয়ে পড়েছিল, কারণ অ্যাঞ্জেলো ম্যাথুস, একজন অভিজ্ঞ শ্রীলঙ্কা অলরাউন্ডার। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে টাইম আউট হওয়া প্রথম খেলোয়াড় হিসেবে ইতিহাসে নাম উঠে যায়। এই ঘটনাটি ঘটেছে ভারতের নয়াদিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে।

ঘটনার নাটকীয় মোড় শুরু হয়েছিল যখন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস ব্যাট করতে নেমেছিলেন। ক্রিজে যাওয়ার সময় হঠাৎ তার হেলমেটের স্ট্র্যাপ ফেটে যায়, যা তাঁকে অপ্রত্যাশিত বিপত্তির মধ্যে ফেলে দেয়। ম্যাথুজের নিরাপত্তা নিশ্চিত করার জন্য জরুরিভাবে একটি হেলমেট পালটানোর প্রয়োজন ছিল। 

এই অপ্রত্যাশিত হেলমেট পালটানোর ২ মিনিটের বেশি সময় লাগায় গোটা ক্রিকেট বিশ্ব অভূতপূর্ব বিতর্কের মুহূর্ত প্রত্যক্ষ করেছিল। বাংলাদেশের শাকিব আল হাসান, সুযোগটি কাজে লাগিয়ে আম্পায়ারদের কাছে একটি সাহসী আবেদন করেছিলেন। তিনি দাবি করেছিলেন যে ম্যাথুস খেলা পুনরায় শুরু করতে খুব বেশি সময় নিয়েছেন।  

একটি অনিশ্চিত পরিস্থিতিতে  আম্পায়ারদের দ্রুত পরিস্থিতি মূল্যায়ন করতে হয়েছিল। তারা শাকিবের আবেদন বিবেচনা করে এবং শেষ পর্যন্ত “টাইম আউট” আইনের অধীনে অ্যাঞ্জেলো ম্যাথুজকে বাদ দিয়েছিল। ম্যাথুসকে ভাঙা হেলমেটের স্ট্র্যাপ নিয়েই প্যাভিলিয়নে ফিরে যেতে হয়েছিল।

শাকিবের আবেদন বহাল রাখার সিদ্ধান্ত বিশ্বব্যাপী ক্রিকেট ভক্ত ও বিশেষজ্ঞদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করে। অনেকেই এই ধরনের অস্বাভাবিক নিয়ম চালু করার খেলাধুলা নিয়ে প্রশ্ন তোলেন, বিশেষ করে বিশ্বকাপের ম্যাচের সময় এমন ঘটনার। ঘটনাটি সময়সীমার নিয়মকে ফের উস্কে দেয়। যা ক্রিকেট অনুরাগীদের মধ্যে তীব্র বিতর্কের জন্ম দেয়।  

বিতর্কের পরে, আবেদনের পিছনের ব্যক্তি শাকিব আল হাসানের যুক্তি, “আমাদের একজন ফিল্ডার আমার কাছে এসে বললেন, আমি আপিল করলে সে আউট হয়ে যাবে। এরপর আবেদন করি। আম্পায়ার আমাকে জিজ্ঞেস করলেন আমি সিরিয়াস কিনা। এটা আইনে আছে। এটা ঠিক না ভুল জানি না। আমার মনে হচ্ছিল আমি যুদ্ধে আছি। আমার যা করার ছিল, আমি তাই করেছি। বিতর্ক থাকবেই। আজ যে এই নিয়ম (টাইম আউট) আমাদের সাহায্য করেছে, আমি তা অস্বীকার করব না!”

তবে ক্রিকেট অনুরাগী, বিশ্লেষক এবং সহকর্মী ক্রিকেটাররা এই ঘটনার উপর গুরুত্ব দিয়েছেন, কেউ কেউ হাসানের কর্মের সমালোচনা করেছেন এবং অন্যরা সমর্থন করে বলেছেন আবেদন করার অধিকার আছে। যাইহোক, উভয় পক্ষের আবেগপ্রবণ ক্রিকেট অনুরাগীদের মধ্যে এই বিষয়ে বিতর্ক তুঙ্গে।   

TwitterFacebookWhatsAppEmailShare

#Shakib Al Hasan, #World Cup 2023, #Angelo Mathews, #Sri Lanka and Bangladesh, #Timed Out Law

আরো দেখুন