রাজ্য বিভাগে ফিরে যান

এই প্রথম সরকারি উদ্যোগে বাংলায় চালু হচ্ছে জৈবফসলের হাট, কোথায় জানেন?

November 7, 2023 | < 1 min read

 নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দৈনন্দিন জীবনের খাবারে ক্ষতিকর ওইসব দ্রব্য এড়াতে জৈবচাষের গুরুত্ব বাড়ছে। এবার সেই লক্ষ্যেই  পুরোপুরি রাসায়নিক বর্জিত জৈবখাদ্য সামগ্রীর ভাণ্ডার তৈরি করেছে পশ্চিমবঙ্গ সরকার। জানা গিয়েছে আগামীকাল, মঙ্গলবার নিউ টাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারের উল্টোদিকে কৃষি বিপণন দপ্তরের সদ্য নির্মিত ষষ্ঠতলে  উদ্বোধন হবে এই আর্গানিক হাট। 

 বাংলাজুড়ে সুলভ মূল্য সাধারণ মানুষকে আনাজ সরবরাহকারী সরকারি সংস্থা ‘সুফল বাংলা’ পরিচালনা করবে এটি। সেখানে বাংলায় উৎপাদিত সব রকমের জৈব সব্জি পাওয়া যাবে। ক্রেতারা এবার থেকে পাবেন অর্গানিক (ফ্রোজেন) মাছ এবং মাংস। এছাড়াও জৈব পদ্ধতিতে উৎপাদিত চাল, ডাল, সরষের তেল, মধুও পাওয়া যাবে এই হাটে।  

সুফল বাংলা স্টলে অবশ্য চলতি বাজারের তুলনায় জৈব হাটে আনাজের দাম অবশ্য প্রায় ২০ শতাংশের বেশি হবে। এছাড়া অন্যান্য দ্রব্যের দামও বাজার দরের তুলনায় ১৫-২০ শতাংশ বেশি হতে পারে। কৃষি বিপণন দপ্তর সূত্রে খবর, এই জৈব চাষে যে কোনও ধরনের কীটনাশক বা রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয় না। ফলে ফলে স্বাভাবিকভাবেই এর উৎপাদন মূল্য বেশি। 

প্রসঙ্গত, কৃষি বিপণন দপ্তর জৈব চাষ ও তার মাধ্যমে উৎপন্ন ফসল বিক্রয়ে ইচ্ছুকদের জন্য বিজ্ঞাপন দিয়েছিল। ব্যক্তি, ফার্ম এবং চাষিদের গ্রুপ মিলিয়ে এখনও পর্যন্ত ৩৪ জন কিংবা সংস্থা সিলেক্ট হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও সরকারি হলফনামা বলা হয়েছে, সংশ্লিষ্ট জৈব দ্রব্যগুলির ‘র‌্যানডাম টেস্টিং’ করা হবে। তাতে কোনও খামতি ধরা পড়লে সংশ্লিষ্ট চাষি কিংবা সংস্থার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেবে সরকার। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Market, #Crops, #WB Government, #West Bengal

আরো দেখুন