বিবিধ বিভাগে ফিরে যান

গোটা বিশ্বে একদিনের জন্য ইন্টারনেট পরিষেবা স্তব্ধ হলে কত টাকার ক্ষতি হবে?

November 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজকের দিনে ইন্টারনেট ছাড়া অচল গোটা বিশ্ব! কিন্তু যদি একদিনের জন্য গোটা বিশ্বে ইন্টারনেট বন্ধ হয়ে যায়? তাহলে কী হবে? ভিপিএন পরিষেবা প্রদানকারী সংস্থা অ্যাটলাসভিপিএন-র মতে, কোনও কারণে গোটা বিশ্বে একদিনের জন্য ইন্টারনেট পরিষেবা না চললে প্রায় ৪৩ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক ক্ষতি হবে। চীন ও মার্কিন মুলুকে ২১ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক ক্ষতি হবে। মার্কিন যুক্তরাষ্ট্র একাই প্রায় এগারো বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতির সম্মুখীন হবে। চীন প্রায় দশ বিলিয়ন ডলার খোয়াবে বলে অনুমান করা হচ্ছে।

ইংল্যান্ডে ক্ষতির পরিমাণ হবে তিন বিলিয়ন, জাপানে প্রায় ২.৭ বিলিয়ন। জার্মানি প্রায় দেড় বিলিয়ন আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে। টুভালু, কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, নাউরু এবং মাইক্রোনেশিয়ার মতো দ্বীপ রাষ্ট্রগুলিতে ইন্টারনেট বন্ধ হলে সবচেয়ে কম আর্থিক ক্ষতি হবে। দেশগুলির ক্ষতির পরিমাণ হবে পঞ্চাশ হাজার মার্কিন ডলারের কাছাকাছি।

ইন্টারনেট পরিষেবা বন্ধের জেরে আর্থিক সালে ক্ষতির নিরিখে, ২০২২ সালে শীর্ষে ছিল রাশিয়া। আনুমানিক ২১.৫৯ বিলিয়ন ডলার হারিয়ে রাশিয়া। ৭৪০৭ ঘন্টারও বেশি ব্ল্যাকআউটের কারণে সে’দেশের মোট জনসংখ্যার তিন-চতুর্থাংশেরও বেশি মানুষ প্রভাবিত হয়েছে। সরকারের ইন্টারনেটবন্দির কারণে, ভারত ১৮৪.৩ মিলিয়ন ডলার খুইয়েছে। যা দেশের বারো কোটিরও বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করতে পারেনি। বিগত বছর ইন্টারনেট বিভ্রাটের কারণে ইরান, কাজাখস্তান, মায়ানমার এবং উজবেকিস্তান মতো দেশগুলি সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছিল। বিভিন্ন দেশের সরকারের নির্দেশে বিশ্বব্যাপী ইন্টারনেট বন্ধের জন্য ২০২২ সালে ২৪.৬ বিলিয়ন ডলার খরচ হয়েছে, যা ২০২১-র তুলনায় ৩৩৭ শতাংশ বেশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#world, #Internet Shutdown, #VPN, #globally

আরো দেখুন