আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

অনলাইন প্রতারণা নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট দিল FBI

November 10, 2023 | < 1 min read

অনলাইন প্রতারণা নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট দিল FBI

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সাইবার জালিয়াতির চক্র সক্রিয় গোটা বিশ্ব জুড়ে। সরকারি দপ্তর থেকে আম নাগরিকের অন্দরমহল-সর্বত্রই হানা দিচ্ছে প্রশিক্ষিত হ্যাকাররা। বাড়িতে বসেই জালিয়াতির সাহায্যে লক্ষ লক্ষ টাকা ‘আয়’ করছে হ্যাকাররা। এর ফলে দুনিয়াজুড়ে এখন অনলাইন জালিয়াতির রমরমা।

এই সাইবার অপরাধ নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট দিল এফবিআই। রিপোর্টে বলা হয়েছে, প্রতি ৩৯ সেকেন্ডে বিশ্বের কোনও না কোনও একজন করে ব্যক্তি অনলাইন প্রতারণার শিকার হচ্ছেন। সব ক্ষেত্রেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শিকারের ব্যাঙ্ক অ্যাকাউন্টের দিকে নজর ছিল প্রতারকদের। ২০০১ সাল থেকে প্রতিবছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে অনলাইন প্রতারণার কেসের সংখ্যা। সেই সঙ্গে গায়েব হয়ে যাওয়া টাকার অঙ্কও। এফবিআইয়ের ব্যাখ্যা বলছে, সাইবার অপরাধের প্রারম্ভিক পর্বে নির্দিষ্টভাবে কোনও মানুষকে টার্গেট করত ডার্ক ওয়েব। কিন্তু এখন উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে সরকারি প্রতিষ্ঠান, এমনকী বাণিজ্যিক সেক্টরগুলিতে হানা দিচ্ছে প্রতারণা চক্রগুলি।

এফবিআই-এর রিপোর্ট অনুযায়ী গত অক্টোবর মাস প্রর্যন্ত বিশ্বজুড়ে মোট ৩,৩০০ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এভাবে টাকা চোট হয়েছে বলে দাবি মার্কিন গোয়েন্দারা।

সাইবার নিরাপত্তা সংক্রান্ত কুইক হিল টেকনোলজিস লিমিটেড গোটা দেশে একটি সমীক্ষা চালায়। দেশের কোন শহরে সাইবার প্রতারণা বেশি হচ্ছে, কী কী কৌশলে প্রতারকরা লোক ঠকাচ্ছে তার বিস্তারিত তথ্য সংগ্রহ করেন সাইবার বিশেষজ্ঞরা। তাতেই ধরা পড়ে, দেশের মেট্রো শহরগুলিতে অহরহ ঘটে চলেছে সাইবার প্রতারণা। প্রতি মুহূর্তে সাইবার জালিয়াতির শিকার হচ্ছেন কেউ না কেউ। সাইবার জালিয়াতিতে কলকাতা অনেক এগিয়ে। তারপর জায়গা করে নিয়েছে যথাক্রমে পুণে ও দিল্লি।

TwitterFacebookWhatsAppEmailShare

#CYBER CRIME, #report, #online fraud, #fbi

আরো দেখুন