উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

শীতের শুরুতে ঘুম উৎসবে আপনাদের স্বাগত জানাতে প্রস্তুত NFR

November 10, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উৎসব শেষ বলে মন খারাপের কোনও জায়গা নেই। উৎসবের মরশুম শেষ হওয়ার আগেই, দার্জিলিংয়ে শুরু হতে চলেছে ‘ঘুম উৎসব’। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের (NFR) তরফে আয়োজিত হতে চলেছে ঘুম উৎসব। আগামী ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত উৎসব চলবে৷ এই নিয়ে তৃতীয়বার আয়োজিত হতে চলেছে ঘুম উৎসব। মূলত দার্জিলিং হিমালয়ান রেলওয়ে এবং এই অঞ্চলের পর্যটনের প্রচার লক্ষেই আয়োজিত হচ্ছে এই উৎসব।

এমনিতেই হ্রদ বিপর্যয়ে সিকিমের পর্যটনে ধাক্কা লেগেছে। পুজোর মরশুমে শেষ মুহূর্তে অনেকেই বাতিল করেছেন সিকিম ট্যুর। ফলে দার্জিলিংয়ে এখন ভালোই পর্যটক। দীপাবলির ছুটি কাটাতে দেশ-বিদেশের পর্যটকরা আসতে শুরু করেছেন শৈলশহরে। বড়দিনেও দার্জিলিংয়ে এবার রেকর্ড পর্যটক হবে বলে আশা ট্যুর অপারেটরদের। ফলে পাহাড়ে বেড়াতে আসা মানুষজন যাতে ঐতিহ্যবাহী টয় ট্রেনে সফর করেন, সেব্যাপারে উদ্যোগী হয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষ।

পর্যটন শিল্পকে চাঙ্গা করে তুলতে টানা ২৩ দিন ব্যাপী ঘুম উৎসব পালন করা হবে। ১৩ নভেম্বর উৎসব শুরু হয়ে ৫ নভেম্বর ডিএইচআর দিবসের দিন শেষ হবে। ঘুম স্টেশনে এই উৎসবে স্থানীয় সংস্কৃতি, অ্যাডভেঞ্চার এবং টু্রিজমকে তুলে ধরা হবে বলে জানা গিয়েছে। ১৯৯৯ সালের এই দিনটিতে ইউনেস্কোর তরফে ডিএইচআরকে বিশ্ব ঐতিহ্য হিসবে ঘোষণা করা হয়।

উত্তরপূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক বলেন, ঘুমে ডিএইচআরের মিউজিয়াম রয়েছে। তাছাড়া দার্জিলিং ও বাতাসিয়া লুপের কাছাকাছি ঘুম। ফলে জয়রাইডে সফর করা পর্যটকদের সুবিধার কথা মাথায় রেখেই ঘুমে ওই উৎসবের আয়োজন করা হচ্ছে। গতবার ঘুম উৎসবে নৈশকালীন টয় ট্রেনের জয়রাইড চালানো হয়েছিল। তাতে ভালো সাড়া মেলে। এবারও তেমনই ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, পর্যটকদের কাছে দার্জিলিঙের জয় রাইডগুলির বিশেষ চাহিদা রয়েছে। বিদেশিদের মধ্যে সেগুলির আরও চাহিদা রয়েছে। ডিরেক্টর বলেন, ‘আমরা এই ওয়ার্ল্ড হেরিটেজ ট্রেনটিকে বিশ্বব্যাপী রেল প্রেমীদের মধ্যে আরও বেশি করে প্রচার করতে চাই।’

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal Tourism, #North Bengal, #North East Frontier Railway, #Ghum festival, #Ghum Railway station

আরো দেখুন