খেলা বিভাগে ফিরে যান

রাহুল-শ্রেয়সের জোড়া সেঞ্চুরিতে রানের দেওয়ালি, নয়-এ ৯ ভারতের

November 12, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডাচদের বিরুদ্ধে চলতি বিশ্বকাপের গ্ৰুপ পর্যায়ের শেষ ম্যাচে নামছে ভারত। লক্ষ্য নয়ে-৯, অপরাজিত থেকেই সেমিফাইনালে যেতে চাইবেন রোহিতরা। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন ভারত অধিনায়ক।

ডাচদের সামনে রানের পাহাড় খাড়া করল ভারত। টানা ৮ ম্যাচ জয়ের পর নেদারল্যান্ডসের বিরুদ্ধেও দুরন্ত ব্যাটিং ভারতীয় দলের। টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। ৪ উইকেটে ৪১০ রান তোলে টিম ইন্ডিয়া। এই প্রথম বিশ্বকাপে কোনও দলের প্রথম পাঁচ ব্যাটার হাফ সেঞ্চুরি বা তার বেশি রান করলেন।

শুভমান গিল, রোহিত শর্মা দুরন্ত শুরু করেন। ওপেনিং জুটিতে শতরানের পার্টনারশিপ হয়। ঝোড়ো ইনিংস খেলে অর্ধশতরান পূরণ করেন শুভমান গিল। ৩২ বলে ৫১ রানের ঝোড়ো ইনিংস খেলে আউট হন গিল। ৪টি ছয় ও ৩টি চারে সাজানো ছিল গিলের ইনিংস। রোহিত শর্মা ওডিআই ক্রিকেটে এক বছরে সর্বাধিক বেশি ছয় মারার রেকর্ড করেন। ৫৪ বলে ৬১ রান করে আউট হন রোহিত। ৮টি চার ও ২টি ছয় মারেন হিটম্যান।

তারপর স্কোর বোর্ড এগিয়ে নিয়ে যেতে থাকেন বিরাট কোহলি ও শ্রেয়স আইয়আর। ৫১ রান করে আউট হন কোহলি। ২০০ রানে তৃতীয় উইকেট পড়ে ভারতের। ৯৪ বলে অপরাজিত ১২৮ রানের ইনিংস খেলেন শ্রেয়স। পাঁচটি ছক্কা ও দশটি বাউন্ডারিতে সাজানো ছিল তাঁর ইনিংস। রাহুলও এদিন সেঞ্চুরি করে আউট হন। ১১ টি চার ও ৪ টি ছক্কায় সাজানো ছিল রাহুলের ইনিংস। সব মিলিয়ে তিন ভারতীয় ব্যাটার হাফ সেঞ্চুরি করেছেন, সেঞ্চুরি করেন দু’জন। দীপাবলীতে বাইশ গজে বাউন্ডারি আর ওভার বাউন্ডারি ফোয়ারা ছোটালেন ভারতের ব্যাটাররা।

অপ্রতিরোধ্য ভারত, অপরাজেয় অবস্থাতেই সেমিফাইনালে গেল রোহিত বাহিনী। বিধ্বংসী পেস অ্যাটাকের সামনে ৪১১ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমেছিলেন ডাচরা। ৪৭.৫ ওভারেই গুটিয়ে যায় ডাচদের ইনিংস। ২৫০ রান করে নেডারল্যান্ডস। ভারত ১৬০ রানে জয়ী হয়। নয়ে নয় করেই ভারত সেমিতে কিউইদের মুখোমুখি হতে চলেছে।

ওপেন করতে নামেন ম্যাক্স ও’দাউদ, ওয়েসলি বারেসি। দ্বিতীয় ওভারেই প্রথম ধাক্কা খায় নেদারল্যান্ডস। সিরাজের বলে রাহুলকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন বারেসি। প্রথম পাওয়ার প্লে-তে ১ উইকেট হারিয়ে ৬২ রান তোলে নেদারল্যান্ডস। অ্যাকারম্যানকে ফেরান কুলদীপ। ৩২ বলে ৩৫ করে ফেরেন তিনি। ১৬তম ওভারে রবীন্দ্র জাদেজা বোল্ড করেন ও’দাউদকে। একটি ছক্কা, তিনটি চারের সাহায্যে ৪২ বলে ৩০ করে সাজঘরে ফেরেন তিনি। বল হাতে ডাচদের চতুর্থ উইকেট নেন কোহলি। স্কট এডওয়ার্ডসকে প্যাভেলিয়নে ফিরিয়ে তিনি বিশ্বকাপের মঞ্চে প্রথম শিকার করে ফেললেন।

ডি’লিডের উইকেট ছিটকে দেন বুমরাহ। এঙ্গেলব্রেখটকে ফেরান সিরাজ। লোগান ভ্যান বিককে আউট করেন সিরাজ।
মেরউই জাদেজার বলে শামির হাতে ধরা পড়েন। বুমরাহ, সিরাজ, কুলদীপ, জাদেজা সবাই দুটি করে উইকেট পেয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India vs Netherlands, #World Cup 2023, #ODI World Cup 2023, #ICC ODI World Cup 2023, #IND vs NED

আরো দেখুন