রাজ্য বিভাগে ফিরে যান

শয্যা সংকট কাটাতে কী পদক্ষেপ R G Kar Medical College and Hospital-র?

November 13, 2023 | < 1 min read

শয্যা সংকট কাটাতে কী পদক্ষেপ R G Kar Medical College and Hospital-র?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সরকারি হাসপাতালের শয্যা সংকট কোনও নতুন ঘটনা নয়, দীর্ঘদিন ধরেই এই সমস্যা ভোগ করেন রোগীরা। এবার তা সমাধানের উদ্যোগ নিচ্ছে আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। রোগীর অস্ত্রোপচারের প্রয়োজন পড়লে, ভর্তির দুদিনের মধ্যেই তা করতে হবে। দ্রুত চিকিৎসা করে রোগীকে সুস্থ করে বাড়ি পাঠাতে হবে। দিনের পর দিন হাসপাতালের শয্যা একটি রোগীর জন‌্য আটকে রাখা যাবে না। শয্যা সংকট মেটাতে রোগী কল‌্যাণ সমিতির বৈঠকে আরজি কর মেডিক‌্যাল কলেজ ও হাসপাতাল এমনই সিদ্ধান্ত হয়েছে।

উত্তর শহরতলি ও উত্তর কলকাতার রোগীদের ভিড় এসে পড়ে আরজি কর মেডিক‌্যাল কলেজ ও হাসপাতালে। রোগীর মারাত্মক চাপ সামলাতে হাসপাতাল কর্তৃপক্ষ কার্যত দিশেহারা। মূলত অর্থোপেডিক, স্নায়ু ও প্লাস্টিক সার্জারির চিকিৎসার জন‌্য অস্বাভাবিক ভিড় হয়। আরজি কর হাসপাতাল সূত্রে খবর, উল্লেখিত তিন বিভাগে ভর্তির পরেও রোগীকে অস্ত্রোপচারের ডেট পেতে দিনের পর দিন অপেক্ষা করতে হয়।

সমস্যা সমাধানে রোগী কল‌্যাণ সমিতির চেয়ারম‌্যান ডা.সুদীপ্ত রায় তিন বিভাগের প্রধান অধ‌্যাপক ও ইউনিট প্রধানদের নিয়ে আলোচনায় বসেন। সুদীপ্তবাবুর কথায়, রোগীকে এমনভাবে ভর্তি করতে হবে যাতে দিন দুয়েকের মধ্যেই অস্ত্রোপচার করা হয়। চিকিৎসা করে দ্রুত রোগীকে সুস্থ করে প্রয়োজনে বাড়ি পাঠাতে হবে। সরকারি হাসপাতালের শয‌্যা আটকে রাখা যাবে না। তবে রোগী যতক্ষণ সুস্থ না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত হাসপাতালেই রাখা হবে। এই মুহূর্তে হাসপাতালের শয‌্যা সংখ‌্যা বাড়ানো সম্ভব নয়, ফলে আপাতত শয‌্যা সংকট মেটাতে এমনই পথ অবলম্বন করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #health department issues directives, #beds, #Rg kar, #Rg kar medical

আরো দেখুন