কলকাতা বিভাগে ফিরে যান

নতুন বছরেই হাওড়া ময়দান থেকে মেট্রোয় চেপে সেক্টর ফাইভ, কী বললেন মেট্রো কর্তা?

November 14, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত চলছে পূর্ব-পশ্চিম মেট্রো। মফস্সশল থেকে নিত্যযাত্রীরা শিয়ালদহ স্টেশনে নেমে মেট্রো ধরে যাচ্ছেন সেক্টর ফাইভের অফিস পাড়া এলাকায়। এর পর হাওড়া স্টেশন থেকেও মেট্রো ধরার সুযোগ পাবেন মফস্সাল থেকে আসা যাত্রীরা। সে ক্ষেত্রে কিছুটা অংশ গঙ্গার তলা দিয়ে চলবে মেট্রো। সব ঠিকঠাক চললে খুব শীঘ্রই হাওড়া ময়দান থেকে যাত্রীরা মেট্রোয় চেপে পৌঁছে যেতে পারবেন সল্টলেক সেক্টর ফাইভ।

সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদা পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো চলছে। শীঘ্রই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশে বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু হবে। শুধুমাত্র বাদ পড়ে থাকবে শিয়ালদা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশ। সব কিছু ঠিকঠাক থাকলে ২০২৪ সালের গোড়ার দিকে শিয়ালদা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশেও মেট্রো চালু হয়ে যাবে।

তবে প্রাথমিকভাবে শিয়ালদা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ২.৫ কিলোমিটার অংশে ট্রায়াল রান হবে। অর্থাৎ ২০২৪ সালের গোড়ার দিকে ওই অংশে পরীক্ষামূলকভাবে মেট্রো চালানো হবে। ঠিক এখন যেমন হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশে ট্রায়াল রান চালানো হচ্ছে। আগামী বছরের মাঝামাঝি সময় শিয়ালদা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত বাণিজ্যিকভাবে মেট্রো চালু করা হবে বলে আশাবাদী মেট্রো কর্তৃপক্ষ।

বৌবাজার এলাকায় ভূগর্ভে মেট্রোর কাজের সময় বেশ কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এখন সেই সমস্যার সমাধান হয়েছে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন বিকল্প পরিকল্পনা জমা করেছে। সেই পরিকল্পনায় অনুমোদন দিয়েছে পশ্চিমবঙ্গ অগ্নি বিভাগ। মনে করা হচ্ছে, আগামী বছরের শুরুতে এসপ্ল্যানেড থেকে শিয়ালদহ পর্যন্ত লাইনে পরীক্ষামূলক ভাবে মেট্রো চালানো যাবে।

কবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হবে? কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেছেন, ‘বউবাজারে যে কাজ বাকি আছে, সেটা শীঘ্রই শেষ করা হবে। নয়া বছরের শুরুতেই শিয়ালদা থেকে এসপ্ল্যানেডের মধ্যে মেট্রোর ট্রায়াল রান শুরু হতে পারে। ২০২৪ সালের জুনে সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত অংশে বাণিজ্যিকভাবে মেট্রো পরিষেবা শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#East-West Metro, #Metro Railway Kolkata, #Howrah Maidan

আরো দেখুন