রাজ্য বিভাগে ফিরে যান

নকল হইতে সাবধান! রাজ্য সরকারের পোর্টাল হুবহু ‘কপি’ করছে প্রতারকরা

November 16, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের সরকারি ওয়েবসাইটের ওপরে নজর রয়েছে সাইবার অ্যাটাক গ্রুপের৷ এ নিয়ে সাইবার সিকিওরিটি অ্যালার্টও জারি করা হয়েছিল। এবার রজ্য সরকারের বেশকিছু সাইটের উপরও সাইবার হানা হয়েছে বলে খবর।

রাজ্যের রাজস্ব আদায়ের অন্যতম দু’টি ক্ষেত্র আবগারি এবং বালি উত্তোলনের আর্থিক লেনদেন সহ যাবতীয় কাজকর্ম হয় অনলাইনে। আবগারি দপ্তর এবং বালি উত্তোলনের নিয়ামক নিগমের নিজস্ব ওয়েবসাইটে এই কাজ করা যায়। সেই ওয়েবসাইটের আদলে সাইবার অপরাধীরা তৈরি করে ফেলেছে হুবহু একই ওয়েবসাইট। এভাবে রাজ্য সরকারকে বেকায়দায় ফেলার চেষ্টা করছে একটি অসাধু চক্র। সরকারি তথ্য চুরি থেকে শুরু করে ভুয়ো ওয়েবসাইটের মাধ্যমে লোক ঠকাতে তৎপর হয়েছে তারা।

আর এই খবরে নড়েচড়ে বসেছে নবান্ন। মানুষকে সতর্ক করতে আবগারি দপ্তর এবং ওয়েস্ট বেঙ্গল মিনারেল ডেভলপমেন্ট অ্যান্ড ট্রেডিং কর্পোরেশনের ওয়েবসাইটে ভুয়ো পোর্টালগুলির তালিকা তুলে দেওয়া হয়েছে।

সতর্কবার্তা দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। সেখানে বলা হয়েছে, ভুয়ো ওয়েবসাইটগুলির শেষে ‘ডট ওআরজি’ বা ‘ডট কো ডট ইন’ বা ‘ডট কম’ রয়েছে। আর সরকারি ওয়েবসাইটের শেষে সবসময় থাকে ‘ডট গভ ডট ইন’। এসব খতিয়ে দেখে তবেই ওয়েবসাইটের মাধ্যমে তথ্য আপলোড বা আর্থিক লেনদেনের পরামর্শ দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fraudsters, #state government portal, #hackers

আরো দেখুন