ভ্রমণ বিভাগে ফিরে যান

নিরিবিলিতে পাহাড় যাপনের ‘ডেস্টিনেশন’ হোক তাকদা, তিনচুলে

November 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ক্রমেই ভিড় বাড়ছে দার্জিলিঙে, এক এক সময় মল রোড না ধর্মতলা ধরা যায় না! একটু নিরিবিলিতে পাহাড় যাপন সারতে হলে ‘ডেস্টিনেশন’ হোক তাকদা, তিনচুলে। তাকদা মূল দার্জিলিং শহর থেকে কমবেশি ৩০ কিমি দূরে। অনেকে বলেন, লেপচা শব্দ তুকদা থেকে এসেছে তাকদা। যার মানে কুয়াশায় ঢাকা। দিগন্ত বিস্তৃত ঘন সবুজের সমারোহ আর চা বাগান এখানকার আসল সৌন্দর্য্য। এখানেই মেলে আদত উত্তরবঙ্গের ফ্লেভার। গ্রামীণ উত্তরবঙ্গের পর্যটনের সেরা জায়গাগুলোর মধ্যে অন্যতম হল তাকদা। কুয়াশায় মোড়া ছোট্ট পাহাড়ি গ্রামেই রয়েছে পুবাং চা বাগান। রয়েছে শতবর্ষপ্রাচীন ঝুলন্ত ব্রিজ। দুরপিনদারা ভিউ পয়েন্ট। যেখান থেকে তিস্তার দেখা মিলবে। তাকদা অর্কিড সেন্টারে রঙ-বেরঙের অর্কিডের দেখা পাবেন। রংলি রংলিয়ট চা বাগান, ২ কিমি নামলেই গিলে ভনজং বাজার ক্রশিং ভিউ পয়েন্ট। যেখান থেকে কালিম্পং, দুরপীন, টাইগার হিল প্রভৃতি জায়গাগুলির দেখা মেলে। ছোট একটি মনাস্ট্রিও আছে তাকদাতে।

৩ কিমি দূরেই রয়েছে তিনচুলে। তিনচুলেতে তিস্তা ও রংগিত নদীর সংগম স্থল এক দূর্দান্ত দৃশ্য। এখান থেকে দু’চোখ ভরে কাঞ্চনজঙ্ঘাকে দেখা যায়। তিনচুলে গেলে দুটি জিনিস মিস করবেন না, এক কাঞ্চনজঙ্ঘা আর অন্যটি কমলালেবুর বাগান। কাছেই রয়েছে পেশক ভিউ পয়েন্ট। দু’পাশে চা বাগান, মধ্যে দিয়ে রাস্তা।

তাকদা বা তিনচুলে দার্জিলিং থেকে গাড়িতে মাত্র দেড় ঘণ্টা মতো সময় লাগে। ঘুরে আসতেই পারেন। এনজেপি থেকে সরাসরি গাড়িতেই তাকদা আসা যায়। নিউ জলপাইগুড়ি থেকে তাকদার দূরত্ব ৯০ কিমি। কালিম্পং থেকে ৩৩ কিমি,,দার্জিলিং থেকে ৩০ কিমি। গাড়ি ভাড়া করে সহজেই যাওয়া যায় এখানে। তাকদা হেরিটেজ বাংলোয় থাকতে পারেন। ইংরেজ আমলের তৈরি করা বাংলো এখন আরও নতুন রূপে, বাংলোর সামনে সবুজ ঘাসের লন, এক আলাদা অনুভূতি হবে। এছাড়াও হোম স্টে তো আছেই। তাকদা, তিনচুলে গিয়ে স্থানীয় খাবার ট্রাই করতে পারেন। জনপ্রতি সাত-আট হাজার টাকা করে খরচ হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Travelling, #Darjeeling, #Takdah, #Tinchuley

আরো দেখুন