খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপ ফাইনালের উত্তেজনায় ফুটছে আহমেদাবাদ, আত্মবিশ্বাসী ভারত

November 18, 2023 | 2 min read

বিশ্বকাপ ফাইনালে আত্মবিশ্বাসী ভারত। ছবি সৌজন্যে: AFP

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আহমেদাবাদ এখন বিশ্বকাপ ফাইনালের শহর। যেটির আবেশ শুরু হয়ে যাচ্ছে শহরের প্রবেশদ্বার থেকেই। বিশ্বকাপের প্রায় দেড় মাস ভারতের বিভিন্ন শহরের বিমানবন্দর থেকে বিমানবন্দরে ঘুরেও বিশ্বকাপের তেমন কোনো ছাপ চোখে পড়েনি। সেখানে এখন আহমেদাবাদে নামতেই বাহারি সব তোরণ। যাতে লেখা: ওয়েলকাম টু ওয়ার্ল্ড কাপ ফ্যানস।

স্বাগত জানানোই উচিত। শহরে লোক ঢুকতে শুরু করেছে। আজ আর আগামীকাল তো আসবে হাজার হাজার মানুষ। নরেন্দ্র মোদী স্টেডিয়াম বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম হওয়ার পরও তা দর্শক চাহিদা মেটাতে ব্যর্থ। ‘মাত্র’ ১ লাখ ৩০ হাজার দর্শকই তো থাকতে পারবেন স্টেডিয়ামে। ভারতের সেমিফাইনালে ওয়াংখেড়ে স্টেডিয়ামের ৩৩ হাজার ধারণক্ষমতা যেমন অপর্যাপ্ত মনে হয়েছিল, এখানে গ্যালারি প্রায় চার গুণ বড় হওয়ার পরও টিকিটের জন্য একই রকম হাহাকার। এতটাই যে, হোটেলের ম্যানেজার সাংবাদিকদের কাছে পর্যন্ত একটা টিকিটের জন্য অনুনয়-বিনয় করছেন।

টানা দশ ম্যাচ জিতে আসা ভারতই ফেভারিট।’ এক্কেবারে ঠিকই বলেছেন। টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন রোহিতও তা জানেন। তাঁর বডি ল্যাঙ্গুয়েজে চুঁইয়ে চুঁইয়ে পড়ছে আত্মবিশ্বাস। হাঁটাচলা, হাবভাব যেন বলতে চাইছে, ‘টেনশন লেনেকা নেহি, দেনেকা হ্যায়।’

নেটে ঢুকে বেশ সপ্রতিভ হিটম্যান। সহ-ক্রিকেটারদের সঙ্গে আড্ডা দিতে দেখা গেল তাঁকে। আবার পলক ফেলার আগেই শুরু করলেন অনুশীলন। লম্বা স্ট্রেট ড্রাইভ, রিভার্স সুইপ আছড়ে পড়ছে নেটে। বাঁহাতি মিচেল স্টার্কের কোনাকুনি ডেলিভারি সামলানোর জন্য বাঁহাতি থ্রোয়ারকেও নক করলেন রোহিত। আর অ্যাডাম জাম্পার বিরুদ্ধে আক্রমণই যে হবে তাঁর স্ট্র্যাটেজি, তা’ও বোঝা গেল এদিন। নেটে লেগস্পিনারকে এগিয়ে গিয়ে এমন দু’বার মারলেন যে ‘ওয়াচ, ওয়াচ’ শোরগোলটা প্রায় চারতলা উপর থেকে ছবি তুলতে থাকা মিডিয়ার কানেও পৌঁছল। বোঝা গেল, কাপ জয়ের সঙ্কল্প নিয়েই আমেদাবাদে পা রেখেছেন মুম্বইকর। এবং অজি চ্যালেঞ্জের জন্য চ্যাপ্টার ধরে ধরে সারছেন প্রস্তুতি। তৈরি থাকছেন সিলেবাসের বাইরের প্রশ্নপত্রের জন্যও। নাহলে কি আর গ্লেন ম্যাক্সওয়েলের ঢঙে থার্ডম্যানের উপর দিয়ে ছয় হাঁকানোর প্রচেষ্টায় মাতেন!

রোহিতের মতোই প্রতিজ্ঞাবদ্ধ কোচ রাহুল দ্রাবিড়। মাঠে এসেই সটান চলে গেলেন পিচের কাছে। কিউরেটরের সঙ্গে চলল লম্বা আলোচনা। যোগ দিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর। ফের পিচ দেখতে যাওয়া। একটু পরে মাঠে ঢুকলেন রোহিত। দু’জনে মিলে আবার বাইশ গজের কাছে। রোহিত ওদিকের ক্রিজে শ্যাডো করছেন তো দ্রাবিড় এদিকের ক্রিজে স্টান্স নিচ্ছেন।

রবিবার ক্রিকেটপ্রেমীদের জন্য বিনোদনের ভাণ্ডার নিয়ে হাজির থাকছে মোতেরা। বায়ুসেনার অনুষ্ঠান তার অন্যতম। শুক্রবার দুপুরে মাঠের উপর দিয়ে শুরু হল মহড়া। একটা, দুটো, তিনটে, চারটে— একের পর এক। পিছনে রেখে যাওয়া ধোঁয়া তুলে ধরল তাঁদের উপস্থিতির চিহ্ন। কোথাও তা যেন মিলে গেল ভারতীয় ক্রিকেটের আকাশ ছোঁয়ার স্বপ্নের সঙ্গে!

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #ICC Cricket World Cup, #world cup, #CWC23

আরো দেখুন