দেশ বিভাগে ফিরে যান

কয়লা আমদানি নিয়ে আদানি গ্রূপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সংস্থা

November 18, 2023 | < 1 min read

সিঙ্গাপুর থেকে প্রমাণ সংগ্রহের অনুমতি দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের অনুমোদনের জন্য অনুরোধ করেছে DRI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতীয় তদন্তকারী সংস্থা ডিরেক্টরেট অফ রেভেনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই) কয়লা আমদানির জন্য অত্যধিক মূল্যায়নের অভিযোগে আদানি গ্রুপের বিরুদ্ধে তদন্ত পুনরায় শুরু করতে এবং সিঙ্গাপুর থেকে প্রমাণ সংগ্রহের অনুমতি দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের অনুমোদনের জন্য অনুরোধ করেছে।

২০১৬ সাল থেকে ডিরেক্টরেট অফ রেভেনিউ ইন্টেলিজেন্স সিঙ্গাপুর কর্তৃপক্ষের কাছ থেকে আদানির লেনদেন সম্পর্কিত লেনদেনের নথি সংগ্রহ করার চেষ্টা করছে। সংস্থাটি সন্দেহ করে যে গ্রুপের অনেক কয়লা চালান ইন্দোনেশিয়ান সরবরাহকারীদের কাছ থেকে আমদানি করা হয়েছিল প্রথমে কাগজে উচ্চ মূল্যে তার সিঙ্গাপুর ইউনিট, আদানি গ্লোবাল পিটিই, এবং তারপরে তাদের ভারতীয় সাবসিডিয়ারিগুলিতে বিল করা হয়েছিল।

জানা যাচ্ছে এই বিষয়ে আগামী ফেব্রুয়ারিতে আবেদনের শুনানি হতে পারে।এই দফায় শীর্ষ আদালতে ২৫ পাতার আবেদন দাখিল করে ডিআরআইয়ের দাবি, দু’দেশের আইনি সহযোগিতা চুক্তি অনুযায়ী সিঙ্গাপুর থেকে তারা নথি পেতে পারে। এবিষয়ে অর্থ মন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রকের সম্মতি পেয়েছে তারা।

আদানি ইস্যুতে বিরোধীরা মোদী সরকারকে এর আগেই নিশানা করেছে। এই পরিস্থিতিতে কেন্দ্র আদানিদের বিরুদ্ধে তদন্ত শুরুর সম্মতি দিয়ে কী বার্তা দিতে চাইছে, সেটা নিয়ে কৌতূহল ওয়াকিবহাল মহলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Adani Group, #Supreme Court of India, #Coal, #DRI

আরো দেখুন