কলকাতা বিভাগে ফিরে যান

মোতেরায় মহারণ: ফাইনালে টাই হলে কার হাতে উঠবে বিশ্বকাপ?

November 19, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ বিশ্বকাপের হাইভোল্টেজ ফাইনালে বাইশ গজের বিশ্বযুদ্ধে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। গোটা দেশ রীতিমতো উত্তেজনায় ফুটছে। দুই দলের মহারণ ঘিরে চড়ছে পারদ। ২০০৩ ওয়ান্ডার্সের বদলা হিসেবে এই ম্যাচকে দেখছে ভারতের ক্রিকেটপ্রেমীরা।

হাওয়া অফিস তরফে জানানো হয়েছে, ফাইনালের দিন বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই। ফলে ম্যাচে কোনও বাধা থাকছে না। তারপরেও রিজার্ভ ডে রাখা হয়েছে। রিজার্ভ ডে-তেও কোনও কারণে খেলা না হলে, ভারত ও অস্ট্রেলিয়াকে যুগ্ম বিজয়ী ঘোষণা করা হবে বলেই জানিয়েছে আইসিসি। উনিশের বিশ্বকাপে চ্যাম্পিয়ন নির্ধারণের ক্ষেত্রে বাউন্ডারির সংখ্যার নিরিখে ইংল্যান্ড জিতে যায়। যা নিয়ে কম বিতর্ক হয়নি। মনে করা হচ্ছে, সেই বিতর্ক এড়াতেই বাউন্ডারি গোনার নিয়ম বাতিল করা হয়েছে ২০১৯-র অক্টোবরে।

কিন্তু ফাইনালে যদি টাই হয়, তাহলে কী হবে? কার হাতে উঠবে ট্রফি। আইসিসির নিয়মানুযায়ী, টাই হলে সুপার ওভার খেলার সুযোগ পাবে দুই দল। সুপার ওভারেও যদি টাই হয়, সেক্ষেত্রে কী হবে? ২০১৯ সালের বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল কিউইরা। ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪১ রান তুলেছিলেন কেন উইলিয়ামসনরা। জবাবে রান তাড়া করতে নেমে ২৪১ রানে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। ম্যাচ গড়িয়েছিল সুপার ওভারে। সেখানেও টাই হয়। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড এক ওভারে ১৫ রান তোলে। জবাবে এক উইকেট হারিয়ে সেই রান তুলে নিয়েছিল নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত বেশি বাউন্ডারির সংখ্যার নিরিখে বেন স্টোকসরা চ্যাম্পিয়ন হয়েছিলেন। ফাইনালে ২৬টি বাউন্ডারি হাঁকিয়েছিলেন ইংল্যান্ডের খেলোয়াড়রা। অন্যদিকে, কিউইরা ১৭টি বাউন্ডারি হাঁকিয়েছিল। কিন্তু সেই নিয়ম এখন বাতিল হয়েছে। আইসিসি জানিয়েছে সুপার ওভার টাই হলে, ফের সুপার ওভার চলবে। যতক্ষণ না পর্যন্ত নির্দিষ্ট ফলাফল আসবে, ততক্ষণ সুপার ওভার চলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India vs Australia, #icc world cup 2023

আরো দেখুন