রাজ্য বিভাগে ফিরে যান

শ্রমিকদের মজুরির ক্ষেত্রে ডাবল ইঞ্জিন রাজ্যগুলির তুলনায় এগিয়ে বাংলা

November 20, 2023 | < 1 min read

শ্রমিকদের মজুরির ক্ষেত্রে ডাবল ইঞ্জিন রাজ্যগুলির তুলনায় এগিয়ে বাংলা

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শ্রমিকদের মজুরির ক্ষেত্রে এগিয়ে বাংলা। রাজ্যগুলির অর্থনৈতিক অবস্থা নিয়ে আরবিআই (রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া) সম্প্রতি যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, কৃষি হোক বা শিল্প— দুই ক্ষেত্রে বাংলার শ্রমিকরা যে মজুরি পান, তা তথাকথিত ডাবল ইঞ্জিন রাজ্যগুলির তুলনায় অনেকটাই বেশি।

রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্ট অনুযায়ী, গত অর্থবর্ষে (২০২২-২৩) পশ্চিমবঙ্গের কৃষিক্ষেত্রে দৈনিক গড় মজুরি ছিল ৩২৪ টাকা। শিল্পক্ষেত্রে ৩৩৮ টাকা। গুজরাত বা উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলিতে এই পারিশ্রমিক অনেকটাই কম। তবে পশ্চিমবঙ্গই যে এক্ষেত্রে দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে, তেমন নয়। কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, হিমাচল প্রদেশ বা জম্মু-কাশ্মীরের মতো কয়েকটি রাজ্যে দৈনিক মজুরি বাংলার চেয়ে বেশি। কিন্তু একাধিক ডাবল ইঞ্জিন বা মহারাষ্ট্রের মতো ‘শিল্পবান্ধব’ রাজ্যে যেভাবে শ্রমিকরা কম মজুরিতে কাজ করতে বাধ্য হচ্ছেন, তাতে রাজ্যগুলির সাফল্যের ঢক্কানিনাদই চ্যালেঞ্জের মুখে মনে করছে ওয়াকিবহাল মহল।

কোন রাজ্যে কর্মীদের মজুরি কত হবে, তা মূলত নির্ভর করে সংশ্লিষ্ট শিল্পসংস্থা বা কর্মদাতা সংস্থার উপর। এক্ষেত্রে অনেক সময় দ্রব্যমূল্যের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। তবে বাংলায় কর্মীরা বেশি মজুরি পান বলে এমনটা ভাবার কারণ নেই যে এখানে জিনিসপত্রের দাম খুব বেশি। ২০২২-২৩ অর্থবর্ষে এ রাজ্যের কনজিউমার প্রাইস ইনডেক্স বা খুচরো বাজারের মূল্যবৃদ্ধির সূচক ছিল ৭.১। ওই বছর এই মূল্যবৃদ্ধির সূচক উত্তরপ্রদেশে ৭.১, ত্রিপুরায় ৭, মহারাষ্ট্রে ৭.৩ এবং মোদি-শাহের গুজরাতে ৬.৯ ছিল। এই পরিসংখ্যান থেকে স্পষ্ট হয়, বাংলায় জিনিসপত্রের দাম তুলনামূলক কম।

রিজার্ভ ব্যাঙ্কের তথ্য বলছে, গত পাঁচ বছর ধরে কৃষি ও শিল্পক্ষেত্রে মজুরির নিরিখে বিজেপি শাসিত কয়েকটি রাজ্যের তুলনায় এগিয়ে আছে বাংলা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #workers, #wages, #workers daily wages

আরো দেখুন